Chat with us, powered by LiveChat

কর্মসংস্থান ভিত্তিক অভিবাসন

EB-1 প্রথম পছন্দের অগ্রাধিকার শ্রমিক

EB-1 অগ্রাধিকার বিভাগের সুবিধা হলো যে দরখাস্তকারী শ্রমবিভাগের (Department of Labor) স্থায়ী প্রক্রিয়া (Perm Process) এড়িয়ে তৎক্ষণাৎ U.S. CIS বরাবর দরখাস্ত জমা দিতে পারবে।

EB-1 বিভাগে (যেখানে কোনো শ্রম প্রত্যয়ন প্রয়োজন নেই) তিনটি গ্রুপ রয়েছে: অসাধারণ ক্ষমতার কর্মী; খুব ভালো অধ্যাপক এবং গবেশক; এবং মাল্টি-ন্যাশনাল ম্যানেজার এবং এক্সিকিউটিভ।

EB-1 অসাধারণ ক্ষমতার কর্মী

EB-1 অগ্রাধিকার বিভাগের জন্য প্রথম উপসেটে কোনো চাকরির অফার প্রয়োজন নেই। এর মানে হলো হয় একজন নিয়োগকর্তা EB-1 অসাধারণ কর্মীর জন্য পিটিশন জমা দিতে পারবেন অথবা কর্মী তার নিজের জন্য পিটিশন দাখিল করতে পারবেন। যদি কর্মী নিজে পিটিশন জমা দান করেন, তবে তাকে অবশ্যই ভবিষ্যৎ কর্মসংস্থানের জন্য চুক্তি অথবা পূর্বে স্থিরকৃত অঙ্গীকারের প্রমাণপত্র দেখাতে হবে অথবা তারা কিভাবে যুক্তরাষ্ট্রে লাভজনক উপায়ে নিযুক্ত হবে তার ব্যাখ্যা দিতে হবে।

US CIS আইনে অসাধারণ ক্ষমতার সংজ্ঞা হলো “বিশেষ পর্যায়ের দক্ষতা যা নির্দেশ করে যে সেই ব্যক্তি গুটিকয়েক ব্যক্তিদের একজন যিনি সেই বিশেষ ক্ষেত্রের উদ্যমের সর্বোচ্চ পর্যায়ে চলে এসেছেন।” অসাধারণ পর্যায়ের ক্ষমতা অবশ্যই সেই ক্ষেত্রে বিস্তারিত কাগজপত্রের দ্বারা জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ের ভালো প্রশংসাপত্র ও স্বীকৃতির মাধ্যমে তুলে ধরতে হবে। US CIS প্রমাণ চাইবে যে ব্যক্তি কর্তৃক সম্পন্ন কাজ উল্লেখযোগ্যভাবে যুক্তরাষ্ট্রকে লাভবান করবে।

অসাধারণ ক্ষমতা তুলে ধরতে আবেদনকারীকে অবশ্যই ভালো প্রশংসাপত্রের মাধ্যমে দেখাতে হবে যে তাঁদের ক্ষমতা সেই পেশাগত ক্ষেত্রে স্বীকৃতি পেয়েছে। এটা কোনো একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিকভাবে স্বীকৃত অর্জন যেমন নোবেল প্রাইজ, পুলিতজার প্রাইজ অথবা একাডেমী অ্যাওয়ার্ডের মাধ্যমে দেখানো যেতে পারে। বিপরীতক্রমে, আবেদনকারী নিচের দশটি মানদণ্ডের যেকোন তিনটি প্রদর্শন করতে পারেন:
তাঁদের প্রচেষ্টার ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের জন্য অল্প সংখ্যক জাতীয় অথবা আন্তর্জাতিক পুরষ্কার।

সেই প্রচেষ্টার ক্ষেত্রে কোনো সংস্থার সদস্যপদ যেখানে তাঁদের সদস্যদের অসামান্য সাফল্য আবশ্যক হয় যা স্বীকৃত জাতীয় বা আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দ্বারা বিবেচিত হয়।
পেশাদার জার্নাল, বাণিজ্য প্রকাশনা, অথবা প্রধান কোনো সংবাদমাধ্যমে সেই ব্যক্তি এবং তাঁর কাজের প্রকাশিত খবর;
নিজস্ব বা সদৃশ ক্ষেত্রে বিচারক হিসেবে, এককভাবে বা দলগতভাবে অংশগ্রহণ;
পেশাদার ক্ষেত্রে বিশেষ তাৎপর্যপূর্ণ মৌলিক বৈজ্ঞানিক, তাত্ত্বিক, বা শিল্পসম্মত অবদান;
ক্ষেত্রটিতে পাণ্ডিত্যপূর্ণ নিবন্ধনে লেখকস্বত্ব, যা প্রফেশনাল জার্নাল অথবা গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যমে প্রকাশিত;
একাধিক দেশে ব্যক্তির কাজের শৈল্পিক প্রদর্শনী বা উপস্থাপনা;
বিশেষ খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানের জন্য নেতৃস্থানীয়, তারকাময় অথবা গুরুত্বপূর্ণ ভূমিকায় দায়িত্ব পালন করা;
ক্ষেত্রটিতে অন্যান্য মানুষের চেয়ে বেশী বেতন পাওয়া; অথবা
শিল্পচর্চায় বাণিজ্যিক সাফল্য, বক্স অফিস রসিদ এবং বিক্রয় দ্বারা দেখানো।

এটা বুঝতে হবে যে এই দশটি বিভাগই কেবল সকল প্রমাণ অন্তর্ভুক্ত করে না যা অসাধারণ ক্ষমতা প্রদর্শনের জন্য উপস্থাপিত হতে পারে, কারণ US CIS অন্যান্য যেকোন তুলনাযোগ্য প্রমাণ গ্রহণ করে।

EB-1 অসাধারণ প্রফেসর এবং গবেষকগণ:

EB-1 অগ্রাধিকার কর্মী বিভাগের জন্য দ্বিতীয় সাবসেট হলো সেসব প্রফেসর এবং গবেষকদের জন্য যারা তাঁদের অসামান্য অর্জনের দ্বারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এই বিভাগে, যদিও কর্মীর ভালো একটি চাকরির অফার থাকতে হবে, তাঁদের শ্রমবিভাগের প্রত্যয়নপত্র প্রয়োজন নেই।

এই বিভাগের জন্য আবশ্যক বিষয়সমূহ নিম্নরূপ:
নির্দিষ্ট একাডেমিক ক্ষেত্রে অসাধারণ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি;
ক্ষেত্রটিতে অন্তত তিন বছর শিক্ষাদান বা গবেষণা- উচ্চতর ডিগ্রি অর্জনের সময় পাঠদান বা গবেষণার অভিজ্ঞতা অর্জন করা যেতে পারে, কিন্তু শুধুমাত্র যদি ব্যক্তির জন্য শিক্ষণীয় কোর্সে তাঁর সম্পূর্ণ দায়িত্ব থাকে, অথবা গবেষণাটি অসামান্য বলে স্বীকৃতি পায়; এবং চাকরির অফার থাকলে।
কর্মসংস্থানের অফারটিকে অবশ্যই হতে হবে: 1.a এক মেয়াদ অথবা মেয়াদ-ব্যাপী পাঠদানের জন্য অবস্থান; অথবা
2. কোনো বিশ্ববিদ্যালয়ে অথবা উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে একটি তুলনাযোগ্য গবেষণা পদবী।
3. কোনো প্রাইভেট কোম্পানিতে গবেষণাকারী হিসেবে পদবী এবং যদি নিয়োগকর্তার কমপক্ষে তিনজন পূর্ণকালীন গবেষক থাকে এবং উক্ত সংশ্লিষ্ট বিষয়ে গবেষণাকর্মের বিভিন্ন অর্জনের নথিপত্র থেকে থাকে।

অফার করা চাকুরিটি অবশ্যই স্থায়ীভিত্তিতে হতে হবে যার মানে হলো এটা চলমান চাকরির প্রত্যাশার সাথে সাথে অনির্দিষ্ট মেয়াদের জন্য অথবা অফুরন্ত সময়ের জন্য। অসাধারণ ক্ষমতার উপবিভাগের আবেদনকারীদের চেয়ে এর ব্যতিক্রম হলো, অসামান্য অধ্যাপক বা গবেষক উপবিভাগে অবশ্যই কোনো চাকরির অফার থাকতে হবে।

তবে, প্রথম অগ্রাধিকারের চাকরির পিটিশনের প্রতিটির সাথে, শ্রমবিভাগের প্রত্যয়নপত্রের প্রয়োজন নেই।

অসাধারণ অধ্যাপক বা গবেষককে অবশ্যই নিম্নোক্ত বিষয়গুলো থেকে দুইটি শর্ত পূরণ করতে হবে:
একাডেমিক ক্ষেত্রে অসামান্য অর্জনের জন্য কোনো উল্লেখযোগ্য পুরষ্কার বা বৃত্তি পাওয়ার রসিদ;
সদস্যদের অসামান্য অর্জন প্রয়োজন এমন সমিতির সদস্যপদ;
পেশাদার প্রচার মাধ্যমে প্রকাশিত আবেদনকারীর কাজের বিষয়ে অন্যের কোনো লেখা;
একই ক্ষেত্রে অন্যদের কাজের মূল্যায়নের জন্য বিচারক হিসেবে অংশগ্রহণ;
সেই ক্ষেত্রটিতে মৌলিক বৈজ্ঞানিক অথবা পাণ্ডিত্যপূর্ণ অবদান; অথবা
আন্তর্জাতিক প্রচলন আছে এমন জার্নালে প্রকাশিত প্রবন্ধ বা জ্ঞ্যানগর্ভ বইয়ের লেখকস্বত্ব।

EB-1 মাল্টি-ন্যাশনাল এক্সিকিউটিভ ও ম্যানেজার:

মাল্টি-ন্যাশনাল এক্সিকিউটিভ ও ম্যানেজারদের জন্য শ্রম প্রত্যয়নপত্র প্রয়োজন হবে না।

অভিবাসী হিসেবে অনুমোদিত হতে একজন মাল্টি-ন্যাশনাল এক্সিকিউটিভ অথবা ম্যানেজারকে অবশ্যই বিগত তিন বছরের মধ্যে অন্তত এক বছর ম্যানেজার বা এক্সিকিউটিভ বা এক্সিকিউটিভ ক্ষমতার পর্যায়ে নিযুক্ত থাকতে হবে। পূর্ববর্তী চাকরি অবশ্যই একই নিয়োগকর্তার অধিনস্থ, মূল বা সহায়ক প্রতিষ্ঠানে হতে হবে। চাকরিটি এক নাগাড়ে সম্পন্ন হওয়া আবশ্যক নয় বরং তা তিন বছর সময়কালে একত্রিতভাবে হতে পারে। পিটিশনকারী নিয়োগকর্তাকে অবশ্যই কমপক্ষে বিগত এক বছর ধরে যুক্তরাষ্ট্রে ব্যবসা পরিচালনা করতে হবে।
পরিচালক হিসেবে বিবেচ্য হতে, আবেদনকারীকে অবশ্যই:

1. প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা অথবা প্রতিষ্ঠানের কোনো গুরুত্বপূর্ণ অংশ অথবা কার্যক্রম পরিচালনা করতে হবে;
2. প্রতিষ্ঠানের লক্ষ্য ও নিয়মনীতি, উপাদান অথবা কার্যক্রম প্রতিষ্ঠা করতে হবে;
3. বিশেষ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাঁর প্রভাবশালী ক্ষমতা থাকতে হবে; এবং
4. প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের ব্যবস্থাপক, বোর্ড অব ডিরেক্টর অথবা স্টকহোল্ডারদের কাছ থেকে সাধারণ তত্ত্বাবধান পাওয়া।

একজন ম্যানেজার হিসেবে বিবেচ্য হতে, আবেদনকারীকে অবশ্যই:

1. প্রতিষ্ঠান, অথবা প্রতিষ্ঠানের একটি বিভাগ, উপবিভাগ, কার্যক্রম পরিচালনা করতে হবে;
2. অন্যান্য সুপারভাইজরি, পেশাদার, বা ম্যানেজার পর্যায়ের কর্মীদের কাজ তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করা, অথবা প্রতিষ্ঠানের ভেতরের কোনো আবশ্যিক কার্যক্রম, অথবা বিভাগ বা উপবিভাগ পরিচালনা করা;
3. তত্ত্বাবধানকৃত কর্মী নিয়োগ কিংবা ছাটাই করার ক্ষমতা থাকা অথবা তাদেরকে পদোন্নতি বা অন্যান্য কাজের জন্য সুপারিশ করা অথবা (যদি কোনো সরাসরি তত্ত্বাবধান করার ব্যক্তি না থাকে) প্রাতিষ্ঠানিক শাসকতন্ত্রে সিনিয়র স্তরে কাজ করা; এবং
4. যেসব কাজে কর্মীর কর্তৃত্ব আছে সেসব কার্যক্রমের দৈনন্দিন পরিচালনায় দিক নির্দেশ দেয়া।

EB-2 উন্নত পর্যায়ের ডিগ্রি এবং অসাধারণ ক্ষমতাসম্পন্ন কর্মী

EB-2 অগ্রাধিকারের বিভাগ দুই ধরণের কর্মীর জন্য প্রযোজ্য:

1. কর্মীকে অবশ্যই সেই পেশার মানুষ হতে হবে যার উচ্চতর ডিগ্রি (অথবা সেগুলোর সমতুল্য) আছে, এবং
2. বিজ্ঞান, মানবিক অথবা ব্যবসা ক্ষেত্রে অসাধারণ ক্ষমতাসম্পন্ন কর্মী যারা উল্লেখযোগ্যভাবে জাতীয় অর্থনীতি, সাংস্কৃতিক অথবা শিক্ষাগত স্বার্থের উন্নয়ন করবে, অথবা যেখানে কোনো জাতীয় স্বার্থ বৃত্তি সহজলভ্য আছে তা ব্যতীত অন্যান্য ক্ষেত্রে U.S.A প্রত্যয়নপত্র প্রয়োজন।

EB-2 উন্নত পর্যায়ের পেশাদার ব্যক্তিত্ব:

একজন EB-2 আবেদনকারীকে অবশ্যই এমন চাকরির জন্য পিটিশন জমা দিতে হবে যেখানে একটি উচ্চতর ডিগ্রি প্রয়োজন এবং উক্ত ব্যক্তিকে অবশ্যই উচ্চতর ডিগ্রিধারী হতে হবে (মাস্টার ডিগ্রি বা তারও বেশী) অথবা উচ্চতর ডিগ্রির পরিবর্তে ব্যাচেলর ডিগ্রির সাথে পাঁচ বছরের অগ্রগতিশীল অভিজ্ঞতা থাকতে হবে।

বিজ্ঞান, মানবিক অথবা ব্যবসা ক্ষেত্রে অসাধারণ ক্ষমতার EB-2 কর্মী:

একজন EB-2 আবেদনকারীকে অবশ্যই মানবিক, বিজ্ঞান এবং ব্যবসা ক্ষেত্রে অসাধারণ ক্ষমতা প্রমাণ করতে হবে। যদিও মানবিক, বিজ্ঞান, এবং ব্যবসা ক্ষেত্রে অসাধারণ ক্ষমতা প্রযোয্য, তবে US CIS ক্রিড়াবিদদের EB-2 শ্রেণীবিভাগের জন্য বিবেচনা করে। EB-2 শ্রেণীবিভাগের জন্য, আবেদনকারীকে তাঁদের অসাধারণ ক্ষমতা প্রমাণের জন্য অবশ্যই এই ছয় ধরণের প্রমাণের যেকোন তিনটি দেখাতে হবে:
1. পেশায় যদি প্র্যাকটিস করার লাইসেন্স বা প্রত্যয়নপত্র প্রয়োজন হয়;
2. উচ্চতর পর্যায়ের EB-2 এর জন্য, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফিসিয়াল রেকর্ডের একটি ডিগ্রি যা অসাধারণ ক্ষমতা আছে দাবী করা বিদেশী ব্যক্তির ফিল্ডের সাথে সম্পর্কযুক্ত;
3. ব্যতিক্রমী ক্ষমতা EB-2 এর জন্য, যে ফিল্ডের জন্য চাকরি চাওয়া হয়েছে (সাধারণত পূর্বের নিয়োগকর্তার কাছ থেকে চিঠি রূপে) সে ক্ষেত্রে দশ বছরের পূর্ণ সময়ের অভিজ্ঞতার প্রমাণ থাকতে হবে।
4. ব্যতিক্রমী ক্ষমতার কেসের জন্য, উচ্চ বেতন অথবা পারিশ্রমিক যা ব্যতিক্রমী ক্ষমতা নির্দেশ করে;
5. ব্যতিক্রমী ক্ষমতার কেসের জন্য, প্রফেশনাল অ্যাসোসিয়েশনের সদস্যপদের প্রমাণ; এবং,ব্যতিক্রমী ক্ষমতার কেসের জন্য, অর্জন ও অবদানের প্রেক্ষিতে সহকর্মীদের বা প্রফেশনাল অ্যাসোসিয়েশনের স্বীকৃতির প্রমাণ।

EB-2 উন্নত ডিগ্রির প্রফেশনালদের জন্য ন্যাশনাল ইন্টারেস্ট ওয়েভার অথবা বিজ্ঞান, মানবিক অথবা ব্যবসা ক্ষেত্রে ব্যতিক্রমী ক্ষমতার কর্মী:

EB-2 শ্রেণীবিন্যাসের জন্য পিটিশন করা নিয়োগকর্তা কর্তৃক একটি শ্রম প্রত্যয়নপত্র জমা দিতে হবে যদিনা কোনো জাতীয় স্বার্থ ওয়েভার অর্জন করা হয়। একটি জাতীয় স্বার্থ ওয়েভার অর্জনের জন্য, আবেদনকারীকে অবশ্যই দেখাতে হবে যে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য EB-2 পিটিশন অনুমোদন হচ্ছে।

দুই ধরণের জাতীয় স্বার্থ ওয়েভার দরখাস্তের ক্ষেত্রে প্রযোজ্য। চিকিৎসকরা হলেন এক বিভাগের এবং অন্যান্য সকল কেস অন্যান্য বিভাগের আওতাভুক্ত। কোনো নির্দিষ্ট চাকরি জাতীয় স্বার্থে হবে কিনা তা নির্ধারণের জন্য অ্যাডমিনিস্ট্রেটিভ আপিল অফিস সাতটি মানদণ্ড তৈরি করেছে।

1. যুক্তরাষ্ট্রের অর্থনীতির উন্নয়ন
2. যুক্তরাষ্ট্রের কর্মীদের বেতন ও কর্মস্থলের উন্নয়ন;
3. যুক্তরাষ্ট্রের শিশু এবং অদক্ষ কর্মীদের উন্নয়নের জন্য শিক্ষা এবং প্রশিক্ষণ কর্মসূচী;
4. স্বাস্থ্যসেবার উন্নয়ন;
5. যুক্তরাষ্ট্রের কমবয়সী, বয়স্ক অথবা গরীব অধিবাসীদের জন্য ক্রয়সাধ্য আবাস ব্যবস্থা;
6. যুক্তরাষ্ট্রের পরিবেশের উন্নতি এবং প্রাকৃতিক সম্পদের আরো ফলপ্রসূ ব্যবহার; এবং,
7. যুক্তরাষ্ট্রের কোনো আগ্রহী সরকারী সংস্থার দ্বারা অনুরূদ্ধ হয়ে।

এর বাইরেও, অ্যাডমিনিস্ট্রেটিভ আপিল অফিস সম্প্রতি তিনটি বিষয়ের উপর গুরুত্ব দিয়েছে:

1 . যে কর্মী “উল্লেখযোগ্য স্বতন্ত্র মেধা” পর্যায়ে চাকরি খুঁজছেন
2 . কর্মীর প্রস্তাবিত সুবিধা “জাতীয় স্বার্থ” হিসেবে সাব্যস্ত এবং
3. যদি শ্রম প্রত্যয়নপত্র আবশ্যক হলে, জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত হয় ।

চিকিৎসক হিসেবে জাতীয় স্বার্থ বৃত্তি পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হতে বিদেশী চিকিৎসককে অবশ্যই:

1. কোনো ক্লিনিকাল ব্যবস্থায় পাঁচ বছরের জন্য পূর্ণসময় কাজ করতে সম্মত হতে হবে যদি না অভিবাসী ভিসা পিটিশন নভেম্বর ১, ১৯৯৮ সালের আগে জমা দেয়া হয়ে থাকে, যেখানে প্রয়োজনীয় পরিষেবার ব্যপ্তি ৩ বছর;
2. নিম্নলিখিত যেকোন একটি ক্ষেত্রের চিকিৎসা বিশেষজ্ঞ হিসেবে কাজ করে থাকেন: পরিবার বা সাধারণ মেডিসিন, শিশুরোগ বিশেষজ্ঞ, সাধারণ অভ্যন্তরীণ মেডিসিন, ধাত্রীবিদ্যা/স্ত্রীরোগবিদ্যা, এবং মনোরোগবিদ্যা;
3. কোনো হেলথ প্রফেশনাল শর্টেজ এরিয়া (HPSA), মেন্টাল হেলথ প্রফেশনাল এরিয়া (MHPSA – শুধুমাত্র মনোরোগবিদদের জন্য), মেডিক্যালি আন্ডারসার্ভড এরিয়া (MUA), অথবা একটি ভেটেরান অ্যাফেয়ার ভবনে কাজ করেন; এবং
4. একটি ফেডারেল এজেন্সি অথবা স্টেটের স্বাস্থ্যবিভাগ থেকে প্রত্যয়নপত্র অর্জন করেন যাদের উক্ত চিকিৎসকের যোগ্যতা সম্পর্কে ধারণা আছে, যে প্রত্যয়নপত্র ঘোষণা করে যে উক্ত চিকিৎসকের কর্মকাণ্ড জনস্বার্থে নিয়োজিত।

একজন চিকিৎসক তার স্থিতি সমন্বয় এবং কাজের অনুমোদনের জন্য আবেদন করতে পারবেন, কিন্তু US CIS এমন চিকিৎসকের জন্য স্থিতি সমন্বয় দরখাস্তের চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন না যিনি একটি জাতীয় স্বার্থ বৃত্তিতে কাজ করছেন যতক্ষণ পর্যন্ত না সেই চিকিৎসক কখন দরখাস্ত জমা দিয়েছেন তার ভিত্তিতে মেডিক্যালি আন্ডারসার্ভড এরিয়াতে কমপক্ষে পাঁচ বা তিন বছরের সেবা সম্পন্ন করছেন।

EB-3 তৃতীয় পছন্দের দক্ষ কর্মী, প্রফেশনাল, এবং অন্যান্য কর্মী

EB-3 বিভাগের জন্য, কর্মীদের তিনটি ভিন্ন শ্রেণীবিভাগ রয়েছে:
প্রফেশনাল;
দক্ষ কর্মী; এবং
অন্যান্য কর্মী।

প্রফেশনাল কর্মী হলেন সেসব ব্যক্তি যাদের ব্যাচেলর ডিগ্রি আছে এবং তারা এমন একটি চাকরিতে যোগ দিচ্ছেন যেখানে প্রবেশস্তরেই ব্যাচেলর ডিগ্রির প্রয়োজন।

দক্ষ কর্মীদের মধ্যে তারা অন্তর্ভুক্ত যারা এমন কোনো চাকরিতে যোগ দিচ্ছেন যেখানে প্রবেশ করার জন্য কমপক্ষে দুই বছরের প্রশিক্ষণ অথবা অভিজ্ঞতা প্রয়োজন। অন্যান্য কর্মী হলেন তারা যারা এমন চাকরিতে যোগ দিচ্ছেন যেখানে দুই বছরের কম প্রশিক্ষণ অথবা অভিজ্ঞতা প্রয়োজন।

EB-3 বিভাগের জন্য আবেদনের ক্ষেত্রে প্রায়ই বেশ কিছু কাজ অসম্পন্ন থেকে যায়। EB-3 বিভাগে, সকল চাকরির জন্য চাকরির অফার প্রয়োজন এবং তা অবশ্যই শ্রম প্রত্যয়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে।

EB-4 চতুর্থ অগ্রাধিকারের ধার্মিক কর্মী

EB-4 বিভাগ হলো “বিশেষ অভিবাসীদের” জন্য। ধর্মীয় কর্মীদেরকে কর্মসংস্থানের মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের সুযোগ অর্জন করতে হবে। ধর্মীয় কর্মীদের জন্য বছরে ৫,০০০ ভিসা সীমাবদ্ধ।
একজন EB-4 ধর্মীয় কর্মীকে অবশ্যই:

1. একজন মন্ত্রী;
2. কোনো ধর্মীয় পেশায় অথবা বৃত্তিতে কাজ করা একজন পেশাদার ব্যক্তি; অথবা
3. কোনো ধর্মীয় সংস্থার জন্য কাজ করে এমন ব্যক্তি অথবা ধর্মীয় পেশায় সম্পৃক্ত ব্যক্তি যিনি দরখাস্ত জমা দেয়ার ঠিক আগ পর্যন্ত কমপক্ষে দুই বছর সেই ধর্মীয় সংঘের সদস্য ছিলেন।
4. নির্দিষ্ট ব্যক্তিকে অবশ্যই কোনো খাটি কর আওতামুক্ত ধর্মীর প্রতিষ্ঠানে কাজ করার জন্য আসতে হবে।

এছাড়াও, আবেদনকারীকে অবশ্যই দরখাস্ত করার আগে অন্তত দুই বছরের জন্য ধর্মীয় সংস্থাটিতে কাজ করা হতে হবে। কাজটি যুক্তরাষ্ট্রে অথবা কোনো বাইরের দেশে সম্পন্ন করা যেতে পারে।

একটি ধর্মীয় সম্প্রদায় হলো এমন একটি ধর্মীয় গ্রুপ যাদের বিশ্বাসের একটি সংগঠিত বিবৃতি আছে, সাধারণ বিশ্বাস পদ্ধতি আছে এবং অনুরূপ যাজকীয় পরিচালক কাঠামো আছে। সম্পৃক্ত গ্রুপের একগুচ্ছ সাধারণ ধর্মীয় দিক নির্দেশনা থাকবে, তারা অনুরূপ উপায়ে ধর্মীয় উৎসব পালন করবেন, একই রকম শাসনিক বিষয়বস্তু যেমন ধর্মগ্রন্থ এবং উপাসনা গাইড ব্যবহার করবেন এবং তাদের ধর্মসভা থাকবে।

একটি ধর্মীয় পেশা হলো এমন একটি কার্যক্রম যা “ঐতিহ্যগত ধর্মীয় কাজ” -এর সাথে সম্পর্কযুক্ত। এর মধ্যে অন্তর্ভুক্ত হবে ধর্মীয় কাউন্সিলর, ক্যান্টার, লিটার্জিকাল মন্ত্রী ও কর্মী, ধর্মীয় হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কর্মী, মিশনারি, ধর্মীয় অনুবাদক এবং সম্প্রচারকারী। এটা এমন কোনো ব্যক্তিকে অন্তর্ভুক্ত করবে না যারা কোনো অধর্মীয় সম্প্রদায়ের জন্য কাজ করে।

এটা এমন ব্যক্তিকেও অন্তর্ভুক্ত করবে যিনি কোনো ধর্মীয় বৃত্তিতে আছেন, যা ধর্মীয় জীবন এবং সেবা বলে বিবেচিত হবে। এটা কোনো সম্প্রদায়ের প্রদর্শিত অঙ্গীকার, প্রতিজ্ঞা এবং অন্যান্য ধরণের জীবন অঙ্গীকার দ্বারা তুলে ধরতে হবে। এর মধ্যে অন্তর্ভুক্ত হবে নান, সন্ন্যাসী, ব্রাদার, এবং ডিকনরা।

একটি অনুমোদিত ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হতে হলে, ধর্মীয় কর্মীকে অবশ্যই একটি “খাঁটি, অলাভজনক, ধর্মীয় সংস্থার” জন্য কাজ করতে হবে অথবা একটি “খাটি সংস্থা যা ধর্মীয় সম্প্রদায়ের সাথে সম্পর্কযুক্ত।” USCIS আইনে কোনো খাটি, অলাভজনক, ধর্মীয় সংস্থা হলো এমন সংস্থা যাকে ইন্টারনাল রেভিনিউ কোড অনুযায়ী করের আওতামুক্ত রাখা হয়।

অ্যান্ড্রিউ পি. জনসনের আইন অফিস - অভিবাসন আইন প্রতিষ্ঠান

65 ব্রডওয়ে, স্যুট 1603 নিউইয়র্ক, NY 10006 ফোন: (212)693-3355 ফ্যাক্স: (212)430-6797 ইমেইল: apjlaw@gmail.com স্কাইপ: lawapj1 কার্যকালীন সময়: সোমবার – শুক্রবার: সকাল 10:00 টা- বিকাল 6:00 টা