Chat with us, powered by LiveChat

ব্যবসা ভিসা

B ভিসা ক্যাটাগরি

B ভিসা হচ্ছে সবচেয়ে বেশি ব্যবহৃত অভিবাসন ভিসা B ভিসা দুই ধরণের হয়: ব্যবসা পরিদর্শকের জন্য B-1, এবং বিনোদনের জন্য B-2 ভিসা।

B-1 ব্যবসায়িক পরিদর্শক বিভাগ

B-1 ব্যবসায়িক পরিদর্শক বিভাগ ঐ সকল আবেদনকারীদের জন্য প্রযোজ্য যারা দেখাতে পারবেন যে তাদের:
1.বাসস্থান ছেড়ে তাদের বিদেশে আসার কোনো ইচ্ছা নেই, এবং
2.ব্যবসার জন্য অস্থায়ীভাবে তারা যুক্তরাষ্ট্রে এসেছেন।

একটি B-1 ভিসা প্রায়ই এক বছরের জন্য বর্ধিত করা যাবে, কিন্তু অধিকাংশ B-1 অন্তর্ভুক্তি শুধুমাত্র ব্যবসা পরিচালনার প্রয়োজনীয় সময়টুকুর জন্য অনুমোদন করা হয়। অন্য কথায়, B-1 আবেদনকারীদের ৩ থেকে ৬ মাসের জন্য অনুমোদন করা হয়, কিন্তু যথাযথভাবে একটি বর্ধিতকরণের দরখাস্ত জমা দেয়ার মাধ্যমে সেটার সাথে ৬ মাসের সংযোজন পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রে প্রবেশের পর, ব্যবসায়িক পরিদর্শকরা কেবলমাত্র যেসব কর্মকাণ্ডের জন্য তারা অনুমতিপ্রাপ্ত সে সকল কাজেই সম্পৃক্ত হতে পারবেন। B-1 ভিসা ধারকরা যুক্তরাষ্ট্রে অবশ্যই কোনো উৎপাদনশীল কর্মসংস্থানে যুক্ত হতে পারবেন না, এবং যুক্তরাষ্ট্রে সম্পন্ন হওয়া যেকোন কাজ অবশ্যই একজন বিদেশী নিয়োগকর্তার পক্ষে সম্পন্ন করতে হবে এবং বিদেশী নিয়োগকর্তা এজন্য তাকে বেতন প্রদান করবেন।
যেসব গ্রাহক বিনিয়োগকারী ভিসা নিতে আগ্রহী তারা প্রায়ই B-1 ভিসার মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন, যদি যুক্তরাষ্ট্র ভিত্তিক বিক্রেতা বা বিনিয়োগ কোম্পানি কর্তৃক একটি যথাযথ আমন্ত্রণ বার্তা পাঠানো হয়।

B-2 বিনোদন দর্শনার্থী বিভাগ

B-2 প্রাথমিকভাবে পর্যটকদের জন্য (কিন্তু B-2 বিভিন্ন উদ্দেশ্যেও হতে পারে, যেমন- কোনো আত্মীয় বা বন্ধুর বাড়ি যাওয়া, স্বাস্থ্যগত কারণে ভ্রমণ, কনফারেন্সে অংশগ্রহণ, আনুষঙ্গিক বা সংক্ষিপ্ত কোর্সের শিক্ষায় অংশগ্রহণ করা এবং অপেশাদার শিল্প এবং বিনোদন ইভেন্টে অংশগ্রহণ করা)। B-2 আবেদনকারীকে অবশ্যই তাদের নিজ দেশে পর্যাপ্ত পরিমাণ সম্পৃক্ততা এবং যুক্তরাষ্ট্রে থাকার খরচ বহন করার জন্য যথেষ্ট আয় দেখাতে হবে এবং তাদের নিজ দেশের বাড়ি দেখাতে হবে যা তারা পরিত্যাগ করবে না। স্বামী বা স্ত্রী এবং সন্তানদের পৃথকভাবে আবেদন করতে হবে এবং মঞ্জুর করা সময় সাধারণত ৬ মাস হয় যেখানে আরো ৬ মাসের জন্য ভিসা বর্ধিত করার সুযোগ থাকবে।

সাধারণভাবে বললে, একজন আবেদনকারীর ভিসা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে যদি পরিকল্পিত ভ্রমণটি সংক্ষিপ্ত হয়, ভ্রমণবৃত্তান্ত স্পষ্টভাবে বর্ণণা করা থাকে, আবেদনকারী সহজেই প্রমাণ করতে পারেন যে ভ্রমণের জন্য খরচ করার মতো পর্যাপ্ত অর্থ তার আছে এবং আবেদনকারীর নিজ দেশ চাকরি আছে এবং দেখাতে পারেন যে ভ্রমণের সময়টুকু নিয়োগকর্তা কতৃক অনুমোদিত। অবসরপ্রাপ্ত ব্যক্তিদের একটি ভালো সুযোগ থাকবে যদি তারা ভ্রমণের জন্য তাদের নিজ দেশে একটি দৃঢ় পারিবারিক ও অর্থনৈতিক সম্পর্ক দেখাতে পারে। অবশ্যই, সকল ক্ষেত্রে ব্যক্তির নিজ দেশ একটি বড় ব্যবধান তৈরি করে। কোনো দেশের নাগরিকদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও থেকে যাওয়ার হার যত কম হয়, সেই দেশের নাগরিকদের দরখাস্ত অনুমোদিত হওয়ার সম্ভাবনা তত বেশি।

B ভিসা ধারকগণ যুক্তরাষ্ট্রে প্রবেশ করে তাদের স্থিতি পরিবর্তন করতে পারবেন, কিন্তু যুক্তরাষ্ট্রে প্রবেশের ৩০ দিনের মধ্যে কোনো পরিবর্তন করলে US CIS ধরে নেবে যে তা যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় US CIS কে ভুলপথে পরিচালিত করার অভিপ্রায়ে ছিল।

E-1/E-2 ট্রিটি ট্রেডার/বিনিয়োগকারী ভিসা

আমাদের প্রতিষ্ঠান বিভিন্ন দেশে ভ্রমণ করে “যুক্তরাষ্ট্রে বিনিয়োগ এবং বসবাস করা” শিরোনামে কনফারেন্স উপস্থাপন করে।” এসব কনফারেন্স বিভিন্ন ব্যবসা গ্রুপ এবং সমিতির কাছে উপস্থাপন করা হয় যেখানে আমরা E-1, E-2, এবং EB-5 দরখাস্তের প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট দিক-নির্দেশনা দান করি।

একজন বিনিয়োগকারী একটি নতুন ব্যবসা সৃষ্টি করতে পারেন অথবা সর্বনিম্ন $৭৫,০০০ বিনিয়োগ করে যুক্তরাষ্ট্রে বিদ্যমান কোনো ব্যবসা কিনতে পারেন, এবং বিনিয়োগকারী (এবং পরিবার) ব্যবসা যতদিন সক্রিয় থাকবে ততদিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে পারবেন। যুক্তরাষ্ট্র এবং চুক্তি করা দেশের মধ্যে ব্যবসা এবং বিনিয়োগ উৎসাহিত করতে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের সাথে চুক্তি স্বাক্ষর করে।

ই-ভিসা দুই ধরণের হয়: E-1 চুক্তি ট্রেডার ভিসা সেসব কোম্পানির জন্য নির্ধারিত যারা যুক্তরাষ্ট্রের সাথে পণ্য বা সেবার বাণিজ্য পরিচালনা করে, অন্যদিকে E-2 বিনিয়োগকারী ভিসা হলো এমন ব্যক্তি বা এন্টারপ্রাইজের জন্য যারা কর্মসংস্থান সৃষ্টির স্বার্থে যুক্তরাষ্ট্রে একটি উল্লেখযোগ্য পরিমাণ পুঁজি বিনিয়োগ করেন।

বিভিন্ন বহুজাতিক কোম্পানিগুলোর মতই যে কোম্পানির বিনিয়োগকারী একজন তেমন কোম্পানিও ই-ভিসা ব্যবহার করতে পারে। এছাড়াও, একবার ই ভিসা অনুমোদিত হলে, এটা বিশেষজ্ঞ কর্মী হিসেবে E কোম্পানিতে কাজ করার জন্য প্রধান বিদেশী কর্মীর ক্ষেত্রেও প্রযোজ্য হবে। ভিসাটি অনির্দিষ্ট কালের জন্য বৈধ (অথবা যতক্ষণ পর্যন্ত আবেদনকারী তার বিনিয়োগ বা বাণিজ্য পরিচালনা করছেন) এবং হয়তো নবায়ন করা হতে পারে যা সাধারণত ২ বছর অথবা ৫ বছর অন্তর অন্তর করা হয়। E-1 অথনা E-2 স্থিতির জন্য যোগ্যতা অর্জন করতে হলে, বিদেশি ব্যক্তির নিজ দেশের সাথে অবশ্যই যুক্তরাষ্ট্রের চুক্তি থাকতে হবে।

E-1 চুক্তি ব্যবসায়ী

E-1 শ্রেণীবিন্যাস সহজলভ্য হয় যদি মূল প্রকৃত বিষয়ের লেনদেন প্রধানত যুক্তরাষ্ট্র এবং বিদেশী ব্যক্তির মূল দেশের সাথে হয়। লেনদেনটিতে অবশ্যই যুক্তরাষ্ট্র এবং চুক্তি করা দেশের মধ্যে পণ্যের আন্তর্জাতিক আদান-প্রদান অন্তর্ভুক্ত থাকতে হবে।

কোনো E-1 ভিসার জন্য, যুক্তরাষ্ট্র এবং চুক্তিকারী দেশের মধ্যকার লেনদেন অবশ্যই যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে হবে। E-1 ভিসা ধারক কর্তৃক সম্পন্ন লেনদেনের সিংহভাগ অবশ্যই যুক্তরাষ্ট্র এবং E-1 ভিসা ধারক যে দেশের নাগরিক সে দেশের মধ্যে হতে হবে। E-1 বিদেশী নিয়োগকর্তাকে অবশ্যই একটি এন্টারপ্রাইজ অথবা সংস্থা হতে হবে যার মালিক চুক্তিকারী দেশের নাগরিকত্ব আছে এমন ব্যক্তি (E-1 ধারককে অবশ্যই কোম্পানিটির ৫০% মালিকানা থাকতে হবে)। এছাড়াও, যদি আবেদনকারী প্রধান ব্যবসায়ী না হন, তাহলে বিদেশী ব্যক্তিকে অবশ্যই সুপারভাইজরি বা কার্যনির্বাহী ক্ষমতার দায়িত্বে থাকতে হবে, অথবা তার এমন বিশেষ যোগ্যতা থাকতে হবে যা সেই ব্যক্তির পরিষেবাকে এন্টারপ্রাইজের সফল ও কার্যকর অপারেশনের জন্য আবশ্যক করে তোলে। সবশেষে, কর্মচারীকে অবশ্যই E-1 ভিসা মালিকের মতো একই নাগরিকত্ব থাকতে হবে।

E-2 বিনিয়োগ ভিসা

বিনিয়োগকারী, কর্মচারী, নির্বাহী, সুপারভাইজার এবং অপরিহার্য কর্মচারীদের জন্য E-2 ভিসা প্রযোজ্য। একজন বিনিয়োগকারী হিসেবে বিদেশি নাগরিকত্বের আবেদনকারীকে অবশ্যই বিদ্যমান কোনো ব্যবসা/এন্টারপ্রাইজ ক্রয় করতে হবে, বিদ্যমান কোনো ব্যবসা/এন্টারপ্রাইজে বিনিয়োগ করতে হবে অথবা কিছু সংখ্যক নতুন ব্যবসা/এন্টারপ্রাইজে বিনিয়োগ করতে হবে। ততক্ষণ পর্যন্ত কোনো সীমাবদ্ধতা থাকবে না যতক্ষণ পর্যন্ত এটা নিষ্ক্রিয় ব্যবসা যেমন স্টক, বন্ড, জমি ইত্যাদি বলে বিবেচিত হবে।

E-2 আবেদনকারীর অবশ্যই ব্যবসাটির অন্তত ৫০% এর মালিকানা থাকতে হবে এবং অবশ্যই “উল্লেখযোগ্য” পরিমাণ মূলধন ব্যবসায় বিনিয়োগ করতে হবে। E-2 বিনিয়োগকারী ভিসার জন্য যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই একটি এন্টারপ্রাইজের পরিচালনা বিভাগ গঠন ও নির্দেশনা প্রদান করতে হবে যেখানে তিনি বিনিয়োগ করেছেন অথবা একটি উল্লেখযোগ্য পরিমাণ মূলধন বিনিয়োগের জন্য প্রক্রিয়াধীন আছেন। আবেদনকারীকে অবশ্যই কোনো বাইরের দেশের নাগরিক হতে হবে যাদের সাথে যুক্তরাষ্ট্রের যোগ্যতাভিত্তিক চুক্তি আছে।

E-2 বিনিয়োগকারী ভিসা US CIS এর পূর্ব অনুমোদন ছাড়াই আবেদনকারীর দেশের কনস্যুলেট বা দূতাবাসে সরাসরি জমা দেয়া যেতে পারে অথবা আবেদনকারী যুক্তরাষ্ট্রে থাকাকালীন সময়ে জমা দেয়া যেতে পারে। একটি E-2 ভিসা কয়েক সপ্তাহের মধ্যে অনুমোদিতে হতে পারে যদি আবেদনকারী যুক্তরাষ্ট্রে প্রিমিয়াম প্রক্রিয়াকরণের মাধ্যমে দরখাস্ত জমা দিয়ে থাকেন। E-2 ধারকের স্বামী বা স্ত্রী কর্মসংস্থান অনুমোদন কার্ডের জন্য যোগ্য হবেন যা তাকে বৈধভাবে যুক্তরাষ্ট্রে কাজ করতে দেবে। E-2 ভিসা সাধারণত প্রতি পাঁচ বছর পর পর মেয়াদ বৃদ্ধি করা যায়, এবং ব্যবসা যতদিন চলবে ততদিন পর্যন্ত অগণিতবার তা নবায়ন করা যাবে।

E-2 বিনিয়োগকারীর কর্মী

কর্মী এবং E-2 বিনিয়োগকারীর নাগরিকত্ব অবশ্যই একই হতে হবে। যদি আবেদনকারী মূল বিনিয়োগকারী না হন, তবে তাকে অবশ্যই নির্বাহী বা সুপারভাইজরি ক্ষমতায় নিযুক্ত থাকতে হবে অথবা তাদের এমন দক্ষতা থাকতে হবে যা বাণিজ্যিক এন্টারপ্রাইজটির পরিচালনার জন্য অত্যন্ত বিশেষায়িত এবং অপরিহার্য।

কাজের জন্য E-3 ভিসা- শুধুমাত্র অস্ট্রেলিয়ানদের জন্য প্রযোজ্য

শুধুমাত্র অস্ট্রেলিয়ার নাগরিকরা E-3 ভিসার জন্য যোগ্য। E-3 ভিসা ধারকরা কোনো “বিশেষ পেশায়” কাজ করার জন্য সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন। E-3 ভিসা অস্ট্রেলিয়ানদের যেকোন H-1B ক্যাপাসিটি সমস্যা এড়াতে দেয়; কিন্তু, এই ভিসায় প্রতি বছরের নির্দিষ্ট সীমা ১০,৫০০। বিশেষ পেশার সংজ্ঞা H-1B বিভাগে দেয়া আছে। E-3 ভিসা দুই বছরের জন্য বৈধ কিন্তু তা অগণিতবার নবায়ন করা যাবে, এবং স্বামী বা স্ত্রী (E এবং L ভিসার মতোই) কাজের অনুমতি পেতে পারবে।

H-1B ভিসা

এখন পর্যন্ত, প্রতি অর্থ বছরে ৬৫,০০০ H-1B আবেদনকারী আছেন, যার সাথে ২০,০০০ আবেদনকারী আছেন যাদের মাস্টার্স ডিগ্রি সম্পন্ন হয়েছে। (কিছু অলাভজনক, সরকারী এবং শিক্ষা সেক্টরের চাকরি আছে যেগুলো অর্থবছরের আওতামুক্ত।) একজন আবেদনকারীর অবশ্যই ৪ বছরের ব্যাচেলর ডিগ্রি এবং সে যত বছর কলেজ শিক্ষার বাইরে আছে তার প্রতি বছর অনুযায়ী বিশেষ কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। উদাহরণস্বরূপ, যদি আবেদনকারীর দুই বছরের কলেজ শিক্ষা এবং বিশেষ কাজে ৬ বছরের অভিজ্ঞতা থাকে তবে চাকরির শিরোনাম আবেদনকারীর অভিজ্ঞতার সাথে সঙ্গত থাকা পর্যন্ত আবেদনকারী যোগ্য বিবেচিত হবেন। একটি বৈশিষ্ট্যপূর্ণ পেশায় অবশ্যই অত্যন্ত বিশেষ জ্ঞানের তাত্ত্বিক ও ব্যবহারিক বর্ণনা থাকতে হবে, এবং সেই পেশায় যোগদানের সর্বনিম্ন যোগ্যতা হিসেবে নির্দিষ্ট বিশিষ্টতায় ব্যাচেলর ডিগ্রি অথবা উচ্চতর শিক্ষা থাকতে হবে। সাধারণ অবস্থানগুলোর মধ্যে রয়েছে আইন, অ্যাকাউন্টিং, ইঞ্জিনিয়ারিং, স্থাপত্য, গণিত, শারীরিক বিজ্ঞান, ব্যবসায় বিশেষত্ব, ধর্মতত্ত্ব এবং মানবিক।

একজন নিয়োগদাতা শুরুর তারিখের ১৮০ দিন আগে H-1B দরখাস্ত জমা দিতে পারবেন। যেসব আবেদনকারী তাদের চলতি H-1B ভিসার সংশোধনী, প্রসারণ বা স্থানান্তরের কথা ভাবছেন তারা এই সুবিধার আওতায় পড়বেন না।

একজন H-1B ধারক দ্বৈত অভিপ্রায়ের জন্য অনুমোদিত (যেমন তারা স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে থেকে যাওয়ার ইচ্ছা পোষণ করতে পারবেন)। একজন H-1B সর্বোচ্চ ৬ বছরের জন্য অনুমোদিত হতে পারবেন, এবং যদি আবেদনকারী এক বছর যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন তবে আবেদনকারী আরো ছয় বছরের জন্য H-1B এর অনুমোদন নিতে পারবেন।
যদি H-1B ধারক কর্মসংস্থানের মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের আবেদন করেন তবে তারা এক বছর বৃদ্ধিতে H-1B ভিসা বর্ধিত করতে পারবেন যদি:
তাদের শ্রম সনদ (স্থায়ী) জমা দেয়ার পর এক বছর (৩৬৫ দিন) অথবা তারও বেশি সময় পার হয়, অথবা
তাদের I-140 অভিবাসন ভিসা পিটিশন জমার দেয়ার পর থেকে ৩৬৫ দিন বা তারও বেশি সময় অতিক্রান্ত হয়।

H-1B বহনযোগ্যতার মানে হলো একজন H-1B কর্মী নতুন H-1B দরখাস্ত জমা দেয়ার মাধ্যমে নতুন নিয়োগকর্তার জন্য কাজ শুরু করতে পারবেন (তাদেরকে অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে না)

H-2A কৃষি ভিসা

H-2A কৃষি ভিসা হলো যেসব আবেদনকারী মৌসুমী কৃষিগত শ্রম অথবা পরিষেবার জন্য কাজ করতে এসেছেন তাদের জন্য অস্থায়ী ভিসা। কোনো কৃষি কোম্পানি বা নিয়োগকর্তা (অথবা অনুমোদিত এজেন্ট) H-2A ভিসা দরখাস্ত দাখিল করতে পারবে যদি তাদের কৃষিগত শ্রম অথবা পরিষেবা সম্পন্ন করার জন্য যুক্তরাষ্ট্রীয় কর্মী কম পড়বে বলে পূর্বাভাস পাওয়া যায়।

H-2A ভিসা এক বছরের জন্য অনুমোদন করা হয় এবং তা সর্বোচ্চ এক বছরের জন্য বর্ধিত করা যায় (H-2A ভিসা ধারকরা ৩ বছরের বেশী থাকতে পারবেন না)। ৩ বছর অতিক্রান্ত হওয়ার পর, H-2A ভিসা ধারককে অবশ্যই কমপক্ষে ৬ মাসের জন্য যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

H-2B ক্ষণস্থায়ী ভিসা

H-2B আবেদনকারীরা যেসব চাকুরির জন্য যোগ্য বিবেচিত হবেন: মৌসুমী, একবার আসে এমন এবং সীমা পূর্ণ হয় বা সবিরাম চাকরি সেগুলো পূরণ করার জন্য যোগ্য; এক্ষেত্রে কর্মসংস্থানের সময়সীমা অবশ্যই এক বছরের কম হবে। এছাড়াও, অবশ্যই এমন কোনো যোগ্য, কাজ করতে ইচ্ছুক বা সক্ষম যুক্তরাষ্ট্রীয় নাগরিক বা আইনগত স্থায়ী বসবাসকারী কর্মী থাকতে পারবে না যে এই কাজ করতে পারে। দক্ষ কিংবা অদক্ষ কর্মীরা H-2B ভিসা দ্বারা নিয়োগপ্রাপ্ত হতে পারবে এবং সংখ্যাসূচক সীমাবদ্ধতা বর্তমানে এক বছরে ৬৬,০০০ যা বিভিন্ন ভাগে ভাগ করা (প্রতি ৬ মাসে ৩৩,০০০)।

H-3 প্রশিক্ষণার্থীরা

H-3 ভিসা আবেদনকারীরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ গ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন, সে সকল ক্ষেত্রে যদি তাদের নিজ নিজ দেশে ঐ সকল প্রশিক্ষণ গ্রহণের ব্যবস্থা না থাকে, তবে এক্ষেত্রে স্নাতক মেডিকেল প্রশিক্ষণ ব্যতিক্রম হিসেবে বিবেচিত হবে। H-3 ভিসা ধারকদের জন্য কোনো দ্বৈত অভিপ্রায় অনুমোদনযোগ্য নয়।
নিয়োগকর্তাকে অবশ্যই দেখাতে হবে যে প্রশিক্ষণের অংশ হিসেবে সম্পন্ন করা কাজ কোনো ব্যবসা পরিচালনার সাধারণ অংশ নয় যা সাধারন ভাবেই যুক্তরাষ্ট্রের কোনো কর্মীর দ্বারা পূরণ করা যেতে পারতো এবং এটি কর্মসংস্থান সৃষ্টি করে না। আবেদনকারীর প্রশিক্ষণের উদ্দেশ্য অবশ্যই বিদেশী ব্যক্তির দক্ষতা অর্জনের জন্য হতে হবে যা তাদের নিজ দেশে ক্যারিয়ার চালিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত হতে পারবে।

H-4

H-1B এবং H-3 আবেদনকারীদের পোষ্যগণ (স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী সকল সন্তান)।

J-1 শিক্ষাগত এবং সাংস্কৃতিক বিনিময় ভিসা

J-1 আবেদনকারীগণ কোনো অনুমোদিত শিক্ষাগত, প্রশিক্ষণ অথবা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। শিক্ষা দান করতে, নির্দেশনা দিতে, লেকচার দিতে, শিক্ষাগ্রহণ করতে, গবেষণা পরিচালনা করতে, পর্যবেক্ষণ করতে, পরামর্শ দান করতে, বিশেষ দক্ষতা প্রদর্শন করতে, অথবা প্রশিক্ষণ গ্রহণ করতে A J-1 ভিসা ব্যবহার করা যায়। প্রত্যেক আবেদনকারীকে অবশ্যই J-1 বিনিময় দর্শনার্থী স্পন্সর করার জন্য স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক নির্ধারিত কোনো প্রতিষ্ঠান দ্বারা স্পন্সর লাভ করতে হবে। J ভিসা আবেদনকারীদের স্পন্সর করে এমন প্রতিটি প্রতিষ্ঠানের নির্দিষ্ট নিয়ম-কানুন থাকবে যেগুলো তাদের কর্মসূচির সাথে অনুরূপ হবে। J-1 আবেদনকারীকে দুই বছরের বিদেশি আবাসন আবশ্যকতার সম্ভাবনার বিষয়ে অবগত থাকতে হবে যা আবেদনকারীকে দুই বছর পরে তাদের নিজ দেশে ফিরে যেতে বাধ্য করবে। কিছু বৃত্তি সহজলভ্য আছে; কিন্তু পরিস্থিতি এবং নিজ দেশের উপর ভিত্তি করে বৃত্তি অর্জন করা কঠিন হতে পারে। প্রায়ই, গ্রাহকরাই জানেন না যে তাদের ২ বছরের হোম রেসিডেন্সি আবশ্যক। আমরা সব সময় J আবেদনকারীকে সুপারিশ করি যে তারা দাবিত্যাগ ইস্যুর বিষয়ে পৃষ্ঠপোষক কোম্পানি থেকে স্পষ্টকরণ চিঠি পাওয়ার বিষয়ে নিশ্চিত হয়ে নেবে।

L-1 মাল্টি-ন্যাশনাল এক্সিকিউটিভ

L-1 বিভাগ সেই সব বিদেশীদের জন্য প্রযোজ্য যারা যুক্তরাষ্ট্রে কোনো কোম্পানির মূল, অধীনস্থ, শাখা অথবা সংযুক্ত প্রতিষ্ঠানের জন্য কাজ করেন। এসব কর্মী আন্তঃকোম্পানি স্থানান্তরিত ব্যক্তি হিসেবে যুক্তরাষ্ট্রে ক্ষণস্থায়ীভাবে প্রবেশ করেন যারা ম্যানেজার বা নির্বাহী ক্ষমতার কাজের (L-1A) জন্য প্রবেশ করেছেন অথবা যিনি পেশাদার ব্যক্তিকে বিদেশে নিয়োগ দিয়েছিলেন সেই একই নিয়োগকর্তার কোম্পানির মূল, অধীনস্থ, শাখা অথবা সংযুক্ত প্রতিষ্ঠানের জন্য সেই ব্যক্তির বিশেষ জ্ঞ্যান থাকে। বিদেশী কর্মচারীকে L বিভাগের জন্য যোগ্য বিবেচিত হতে হলে বিগত তিন বছরের মধ্যে অন্তত এক বছর এক নাগাড়ে একটি বৈদেশিক কোম্পানি (অথবা কোনো সংযুক্ত বা অধীনস্থ) কর্তৃক পূর্ণ সময়ের ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত হতে হবে। বেতনের কথা বলা বর্ণিত নেই, তবে যুক্তরাষ্ট্রে তার আয় অবশ্যই তাকে প্রকাশ্য অভিযুক্ত না হওয়ার জন্য যথেষ্ট হতে হবে। ম্যানেজার এবং নির্বাহী হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি হবে সাত বছর প্রাপ্ত হবেন, যেখানে বিশেষায়িত জ্ঞান বিভাগের জন্য সময়সীমা হবে পাঁচ বছর। একবার L ভিসা অর্জন হয়ে গেলে আবেদনকারী একজন প্রথম পছন্দের মাল্টি-ন্যাশনাল ম্যানেজার হিসেবে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

পোষ্যগণ

L-2 স্থিতি জন্য L-1 কর্মীদের পোষ্যগন (স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)। নির্ভরশীল সন্তানগণ L-2 স্থিতি থাকাকালীন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী হতে পারে, এবং নির্ভরশীল স্বামী বা স্ত্রী এমপ্লয়মেন্ট অথোরাইজেশন ডকুমেন্ট পেতে পারেন যা তাদেরকে যুক্তরাষ্ট্রে কাজ করার সুযোগ দান করবে।

L-1 ব্ল্যাঙ্কেট পিটিশন

কোম্পানি সংক্ষিপ্ত সময়ের নোটিশে কিছু সংখ্যক বিদেশী কর্মী স্থানান্তর করতে পারবে যেহেতু L-1 ব্ল্যাঙ্কেট পিটিশন আইন আন্তঃ-কোম্পানিতে স্থানান্তরিত ব্যক্তিকে বিদেশে মার্কিন কনস্যুলার সুবিধায় পৃথক পিটিশনের USCIS এর অনুমোদন ছাড়াই সরাসরি L-1 ভিসার জন্য আবেদন করতে দেয়। একজন L-1 ব্ল্যাঙ্কেট পিটিশনার হিসেবে বিবেচিত হতে, পিটিশনারকে অবশ্যই নিচের চাহিদাগুলো পূরণ করতে হবে:

পিটিশনার এবং সকল যোগ্যতাসম্পন্ন বিষয়াদি বাণিজ্যিক লেনদেন অথবা পরিষেবার সাথে সম্পৃক্ত;
পিটিশনারের যুক্তরাষ্ট্রে একটি অফিস আছে যেখানে তিনি এক বছর বা তারও বেশি সময়ের জন্য ব্যবসা করছেন।
পিটিশনারের তিন বা তারও বেশি দেশীয় এবং বিদেশী শাখা, অধীনস্থ কোম্পানি বা শাখা আছে; এবং

পিটিশনার এবং অন্যান্য যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠান বিগত ১২ মাসের মধ্যে অন্তত 10 “L” ম্যানেজার, এক্সিকিউটিভ, অথবা একজন বিশেষায়িত নলেজ প্রফেশনালের জন্য অনুমোদন অর্জন করেছে; অথবা যুক্তরাষ্ট্রের কোম্পানির অন্তত এক মিলিয়ন ডলারের বিক্রয় আছে; অথবা অন্তত ১,০০০ কর্মীর যুক্তরাষ্ট্রীয় শ্রমিকদল আছে।

কানাডীয় নাগরিকগণ অনুমোদিত ব্ল্যাঙ্কেট পিটিশনের ভিত্তিতে কনস্যুলার দরখাস্তের জন্য প্রয়োজনীয় একই কাগজপত্র জমা দিয়ে L-1 স্থিতির জন্য সরাসরি ক্লাস A প্রবেশ পথে আবেদন করতে পারবেন।

O অসাধারণ প্রতিভার অস্থায়ী ভিসা

বিজ্ঞান, মানবিক, শিক্ষা, ব্যবসা অথবা অ্যাথলেটিক্স এ “অসাধারণ প্রতিভা” আছে এমন আবেদনকারীদের জন্য O-1 অস্থায়ী ভিসা প্রযোজ্য। এই বিভাগ অনেকটাই বিস্তৃত এবং বিভিন্ন ধরণের আবেদনকারীর জন্য যথার্থ হতে পারে যেমন সর্বাধুনিক বৈজ্ঞানিক গবেষক, অধ্যাপক, উদ্ভাবনী কর্পোরেট নির্বাহী, জ্যাজ সঙ্গীতশিল্পী, জুডো প্রশিক্ষক, গ্রাফিক্স ডিজাইনার, শিল্প পরিচালক, সিল্ক স্ক্রিন শিল্পী, জিমন্যাস্টিক্স কোচ, এবং কম্পিউটার সফটওয়্যার বিশেষজ্ঞ– যদি আবেদনকারী তাদের নির্দিষ্ট ক্ষেত্রে অসাধারণ সামর্থ্য দেখাতে পারেন। পিটিশনারকে (O-1 ভিসা আবেদনকারী) প্রমাণ জমা দিতে হবে; কিন্তু অসাধারণ ক্ষমতা প্রমাণের জন্য অনেক সৃজনশীল উপায় আছে।

যেসব ব্যক্তি এই ভিসা অনুসন্ধান করবেন তাদের অবশ্যই স্ব স্ব ক্ষেত্রে স্থায়ী জাতীয় বা আন্তর্জাতিক প্রশংসাপত্রের মাধ্যমে তাদের অসাধারণ ক্ষমতা প্রদর্শন করতে হবে। O-1 পিটিশনের সফলতার হার বেশি হয় যদি আবেদনকারী জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার লাভ করে থাকেন, তাদের কাজ সম্পর্কে সংবাদমাধ্যমে রেকর্ড থাকে, বিভিন্ন লেখা প্রকাশিত হয়ে থাকে, তাদের নিজস্ব ক্ষেত্রে মৌলিক অবদান থাকে, খ্যাতিসম্পন্ন কোম্পানি, প্রতিষ্ঠান, অথবা প্রজেক্টে কাজ করেছেন, ভালো বেতন উপার্জন করেন অথবা তাদের নিজস্ব ক্ষেত্রে অন্যান্য পরিচিত অর্জন থেকে থাকে।

মোশন পিকচার অথবা টেলিভিশন ইন্ডাস্ট্রিতে O-1 ভিসার জন্য যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই তাদের অসাধারণ অর্জন প্রমাণ করতে হবে এবং সেজন্য এমন ডিগ্রি এবং স্বীকৃতি দাখিল করতে হবে যা সাধারণ ক্ষমতার ঊর্ধ্বে থেকে মোশন পিকচার এবং/অথবা টেলিভিশন ফিল্ডে ব্যক্তিকে অসাধারণ, উল্লেখযোগ্য অথবা নেতৃস্থানীয় হিসেবে পরিচিতি দেয়। উপরন্তু, O আবেদনকারীকে অবশ্যই তার নিজস্ব অসাধারণ ক্ষমতা অথবা অর্জনের পর্যায়ে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রে আসতে হবে।

যেসব ব্যক্তি O-1 ক্ষণস্থায়ী ভিসার জন্য যোগ্য হবেন তাদের জন্য সচরাচর সংশ্লিষ্ট অভিবাসী শ্রেণিবিভাগ, EB-1 (অসাধারণ ক্ষমতা) এর জন্য আইনানুগ বিষয়াদি প্রমাণ হয়।

ক্রীড়াবিদ ও বিনোদনদানকারীদের জন্য P ভিসা

ক্রীড়াবিদ ও বিনোদনদানকারী আবেদনকারীরা P ভিসার জন্য যোগ্য বিবেচিত হবেন।

বিনোদনদানকারীরা প্রায়ই কোনো বিনোদন দলের সাথে জড়িত যাদেরকে অবশ্যই আন্তর্জাতিকভাবে স্বীকৃত হতে হবে। একইভাবে, ক্রীড়া দল বা পৃথক ক্রীড়াবিদকে অবশ্যই কোনো আন্তর্জাতিক স্বীকৃতি পেতে হবে। পাশাপাশি, ক্রীড়াবিদ ও বিনোদনদানকারী উভয়ের জন্য সহায়ক ব্যক্তিদের P-3 ভিসা দেয়া হয়।

Q-1 আন্তর্জাতিক সাংস্কৃতিক বিনিময় ভিসা

এই ভিসা হলো সেসব আবেদনকারীদের জন্য যারা কোনো আন্তর্জাতিক সাংস্কৃতিক বিনিময় কর্মসূচিতে অংশ গ্রহণ করবে। Q-1 ভিসা একজন বিদেশি ব্যক্তিকে ব্যবহারিক প্রশিক্ষণ এবং কর্মসংস্থানে যুক্ত হবার সুযোগ দান করে যা ঐ ব্যক্তির নিজ দেশের ইতিহাস, সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার সুযোগ দেয়। এই ভিসা সর্বোচ্চ ১৫ মাসের জন্য অনুমোদন করা হয় এবং এই সময়সীমা কর্মসূচির দৈর্ঘ্যের উপর নির্ভর করে।

ধর্ম মন্ত্রীবর্গ এবং কর্মীবৃন্দের জন্য R ভিসা

ধার্মিক কর্মীদের জন্য R-1 ভিসা সহজলভ্য যারা কোনো ধর্মীয় প্রতিষ্ঠান অথবা তাদের শাখায় ৫ বছরের কম সময়ের জন্য কোনো কাজ করবেন। ফলে, যদি R-1 আবেদনকারী একটি পূর্ণ বছরের জন্য যুক্তরাষ্ট্রের বাইরে থেকে থাকেন, তবে তাঁরা তাঁদের R-1 ভিসায় অতিরিক্ত ৫ বছরের মেয়াদ নিতে পারবেন।

R-2 ভিসা R-1 নন-ইমিগ্র্যান্টদের স্বমী বা স্ত্রী এবং সন্তানদের জন্য ইস্যু করা হয়, এবং তারা R-2 স্থিতির আওতায় কাজে যোগ দিতে পারবেন না।

TN ভিসা (কানাডা/মেক্সিকো)

নর্থ অ্যামেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (NAFTA) কানাডিয়ান এবং মেক্সিকান নাগরিকদের একটি বাড়তি ভিসা সুযোগ দেয়। এর জন্য আবশ্যিকতা হলো কর্মীকে অবশ্যই “পেশাদার পর্যায়ের কার্যক্রম” এ যুক্ত থাকতে হবে যার জন্য ব্যাচেলর ডিগ্রি প্রয়োজন অথবা সে ব্যক্তিকে পেশাদার দেখিয়ে কোনো প্রমাণপত্রাদি এবং অভিজ্ঞতার প্রমাণ দেখাতে হবে। (কোন কোন পেশাদার TN স্থিতির জন্য উপযুক্ত তা দেখাতে সরকারের নিয়ম কানুনের তালিকা)

কানাডিয়ানদের জন্য, TN ভিসা ফ্লাইটে উঠার আগের পর্যবেক্ষণের সময় অর্জন করা যেতে পারে, তারা কোনো বার্ষিক সীমার মধ্যে পড়বে না, এবং এই স্থিতি অনির্দিষ্টকাল নবায়ন করা যাবে। কিন্তু, TN ভিসার জন্য কোনো দ্বৈত অভিপ্রায় অনুমোদিত নয়।

TN ভিসা ধারকদের স্বামী/স্ত্রী এবং সন্তানদের TD ভিসা দেয়া হয়। TD ভিসা ধারকদের কাজে যোগদান অনুমোদিত নয়, কিন্তু TD ভিসা ধারকরা স্কুলে ভর্তি হতে পারবেন।

ভিসা ছাড় কর্মসূচি

কিছু দেশের নাগরিক B-2 ভিসা অর্জন ব্যতীত সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত ভ্রমণের জন্য অনুমোদিত, কিন্তু যুক্তরাষ্ট্রের ভেতরে স্থিতি পরিবর্তন করার ক্ষেত্রে অনেক কঠোর নিয়ম আছে যখন সে ব্যক্তি ভিসা ওয়েভার প্রোগ্রামেরর আওতায় প্রবেশ করবেন।

অ্যান্ড্রিউ পি. জনসনের আইন অফিস - অভিবাসন আইন প্রতিষ্ঠান

65 ব্রডওয়ে, স্যুট 1603 নিউইয়র্ক, NY 10006 ফোন: (212)693-3355 ফ্যাক্স: (212)430-6797 ইমেইল: apjlaw@gmail.com স্কাইপ: lawapj1 কার্যকালীন সময়: সোমবার – শুক্রবার: সকাল 10:00 টা- বিকাল 6:00 টা