E-2 বিনিয়োগ ভিসা

আমাদের প্রতিষ্ঠান বিভিন্ন দেশে ভ্রমণ করে “যুক্তরাষ্ট্রে বিনিয়োগ এবং বসবাস করা” শিরোনামে কনফারেন্স উপস্থাপন করে।” এসব কনফারেন্স বিভিন্ন ব্যবসা গ্রুপ এবং সমিতির কাছে উপস্থাপন করা হয় যেখানে আমরা E-1, E-2, এবং EB-5 দরখাস্তের প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট দিক-নির্দেশনা দান করি।

|একজন বিনিয়োগকারী একটি নতুন ব্যবসা সৃষ্টি করতে পারেন অথবা সর্বনিম্ন $৭৫,০০০ বিনিয়োগ করে যুক্তরাষ্ট্রে বিদ্যমান কোনো ব্যবসা কিনতে পারেন, এবং বিনিয়োগকারী (এবং পরিবার) ব্যবসা যতদিন সক্রিয় থাকবে ততদিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে পারবেন। যুক্তরাষ্ট্র এবং চুক্তিকারী দেশের মধ্যে ব্যবসা এবং বিনিয়োগ উৎসাহিত করতে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের সাথে চুক্তি সই করে।

ই-ভিসা দুই ধরণের হয়: একটি E-1 চুক্তি ট্রেডার ভিসা সেসব কোম্পানির জন্য নির্ধারিত যারা যুক্তরাষ্ট্রের সাথে পণ্য বা সেবার বাণিজ্য করে, অন্যদিকে E-2 বিনিয়োগকারী ভিসা হলো এমন ব্যক্তি বা এন্টারপ্রাইজের জন্য যারা চাকরি সৃষ্টির স্বার্থে যুক্তরাষ্ট্রে একটি উল্লেখযোগ্য পরিমাণ পুঁজি বিনিয়োগ করে।

একজন বিনিয়োগকারীর মালিকানাধীন বিভিন্ন কোম্পানি, অথবা বিভিন্ন বহুজাতিক কোম্পানিও ই-ভিসা ব্যবহার করতে পারে। এছাড়াও, একবার ই ভিসা অনুমোদিত হলে, এটা বিশেষজ্ঞ কর্মী হিসেবে E কোম্পানিতে কাজ করার জন্য প্রধান বিদেশী কর্মীর ক্ষেত্রেও প্রযোজ্য হবে। ভিসাটি অনির্দিষ্টকালের জন্য বৈধ থাকবে (অথবা যতক্ষণ পর্যন্ত আবেদনকারী তার বিনিয়োগ বা বাণিজ্য পরিচালনা করছেন) এবং নবায়ন করা যেতে পারে, যা সাধারণত ২ বছর অথবা ৫ বছর অন্তর অন্তর হয়। E-1 অথনা E-2 স্থিতির জন্য যোগ্যতা অর্জন করতে হলে, বিদেশি ব্যক্তির নিজ দেশের সাথে অবশ্যই যুক্তরাষ্ট্রের চুক্তি থাকতে হবে।

E-1 চুক্তি ব্যবসায়ী

E-1 শ্রেণীবিন্যাস সহজলভ্য হয় যদি মূল প্রকৃত বিষয়ের লেনদেন প্রধানত যুক্তরাষ্ট্র এবং বিদেশী ব্যক্তির মূল দেশের সাথে হয়। লেনদেনটিতে অবশ্যই যুক্তরাষ্ট্র এবং চুক্তি করা দেশের মধ্যে পণ্যের আন্তর্জাতিক আদান-প্রদান অন্তর্ভুক্ত থাকতে হবে।
কোনো E-1 ভিসার জন্য, যুক্তরাষ্ট্র এবং চুক্তিকারী দেশের মধ্যকার লেনদেন অবশ্যই যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে হবে। E-1 ভিসা ধারক কর্তৃক সম্পন্ন লেনদেনের সিংহভাগ অবশ্যই যুক্তরাষ্ট্র এবং E-1 ভিসা ধারক যে দেশের নাগরিক সে দেশের মধ্যে হতে হবে। E-1 বিদেশী নিয়োগকর্তাকে অবশ্যই একটি এন্টারপ্রাইজ অথবা সংস্থা হতে হবে যার মালিক এমন ব্যক্তি যার চুক্তিকারী দেশের নাগরিকত্ব আছে (E-1 ধারককে অবশ্যই কোম্পানিটির ৫০% মালিকানা থাকতে হবে)। এছাড়াও, যদি আবেদনকারী প্রধান ব্যবসায়ী না হন, তাহলে বিদেশী ব্যক্তিকে অবশ্যই সুপারভাইজরি বা কার্যনির্বাহী ক্ষমতার দায়িত্বে থাকতে হবে, অথবা তার এমন বিশেষ যোগ্যতা থাকতে হবে যা সেই ব্যক্তির পরিষেবাকে এন্টারপ্রাইজের সফল ও কার্যকর অপারেশনের জন্য আবশ্যক করে তোলে। সবশেষে, কর্মচারীকে অবশ্যই E-1 ভিসা মালিকের মতো একই নাগরিকত্ব থাকতে হবে।

E-2 বিনিয়োগকারী ভিসা

বিনিয়োগকারী, কর্মচারী, নির্বাহী, সুপারভাইজার এবং অপরিহার্য কর্মচারীদের জন্য E-2 ভিসা প্রযোজ্য। একজন বিনিয়োগকারী হিসেবে বিদেশি নাগরিকত্বের আবেদনকারীকে অবশ্যই বিদ্যমান কোনো ব্যবসা/এন্টারপ্রাইজ ক্রয় করতে হবে, বিদ্যমান কোনো ব্যবসা/এন্টারপ্রাইজে বিনিয়োগ করতে হবে অথবা কিছু সংখ্যক নতুন ব্যবসা/এন্টারপ্রাইজে বিনিয়োগ করতে হবে। ততক্ষণ পর্যন্ত কোনো সীমাবদ্ধতা থাকবে না যতক্ষণ পর্যন্ত এটা নিষ্ক্রিয় ব্যবসা যেমন স্টক, বন্ড, জমি ইত্যাদি হিসেবে বিবেচিত হয়।

E-2 আবেদনকারীর অবশ্যই ব্যবসাটির অন্তত ৫০% এর মালিকানা থাকতে হবে এবং অবশ্যই “উল্লেখযোগ্য” পরিমাণ মূলধন ব্যবসায় বিনিয়োগ করতে হবে। E-2 বিনিয়োগকারী ভিসার জন্য যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই একটি এন্টারপ্রাইজের পরিচালনা বিভাগ গঠন ও নির্দেশনা প্রদান করতে হবে যেখানে তিনি বিনিয়োগ করেছেন অথবা একটি উল্লেখযোগ্য পরিমাণ মূলধন বিনিয়োগের জন্য প্রক্রিয়াধীন আছেন। আবেদনকারীকে অবশ্যই কোনো বাইরের দেশের নাগরিক হতে হবে যাদের সাথে যুক্তরাষ্ট্রের যোগ্যতাভিত্তিক চুক্তি আছে।

E-2 বিনিয়োগকারী ভিসা US CIS এর পূর্ব অনুমোদন ছাড়াই আবেদনকারীর দেশের কনস্যুলেট বা দূতাবাসে সরাসরি জমা দেয়া যেতে পারে অথবা আবেদনকারী যুক্তরাষ্ট্রে থাকাকালীন সময়ে জমা দেয়া যেতে পারে। একটি E-2 ভিসা কয়েক সপ্তাহের মধ্যে অনুমোদিতে হতে পারে যদি আবেদনকারী যুক্তরাষ্ট্রে প্রিমিয়াম প্রক্রিয়াকরণের মাধ্যমে দরখাস্ত জমা দিয়ে থাকেন। E-2 ধারণকারী ব্যক্তির স্বামী বা স্ত্রী কর্মসংস্থান অনুমোদন কার্ডের জন্য যোগ্য হবেন যা তাকে বৈধভাবে যুক্তরাষ্ট্রে কাজ করার সুযোগ দান করবে। E-2 ভিসা সাধারণত প্রতি পাঁচ বছর পর পর মেয়াদ বৃদ্ধি করা যায়, এবং ব্যবসা যতদিন চলবে ততদিন পর্যন্ত অগণিতবার তা নবায়ন করা যাবে।

E-2 বিনিয়োগকারীর কর্মী

কর্মী এবং E-2 বিনিয়োগকারীর নাগরিকত্ব অবশ্যই একই হতে হবে। যদি আবেদনকারী মূল বিনিয়োগকারী না হন, তবে তাকে অবশ্যই নির্বাহী বা সুপারভাইজরি ক্ষমতায় নিযুক্ত থাকতে হবে অথবা তাদের এমন দক্ষতা থাকতে হবে যা বাণিজ্যিক এন্টারপ্রাইজটির পরিচালনার জন্য অত্যন্ত বিশেষায়িত এবং অপরিহার্য।

অ্যান্ড্রিউ পি. জনসনের আইন অফিস - অভিবাসন আইন প্রতিষ্ঠান

65 ব্রডওয়ে, স্যুট 1603 নিউইয়র্ক, NY 10006 ফোন: (212)693-3355 ফ্যাক্স: (212)430-6797 ইমেইল: apjlaw@gmail.com স্কাইপ: lawapj1 কার্যকালীন সময়: সোমবার – শুক্রবার: সকাল 10:00 টা- বিকাল 6:00 টা