Chat with us, powered by LiveChat

EB 5 ভিসা, EB 5 গ্রিন কার্ড

EB-5 ভিসা, EB-5 গ্রিন কার্ড

অ্যান্ড্রিউ পি. জনসন বিগত ১৭ বছর ধরে EB-5 গ্রিন কার্ডের দরখাস্ত প্রক্রিয়াকরণ করে আসছেন। জনাব জনসনের অভিবাসন আইন ফার্ম বিশ্বের বিভিন্ন প্রান্তের অসংখ্য দেশ থেকে EB-5 ভিসার জন্য আবেদনকারীদের প্রতিনিধিত্ব করেছে। এছাড়াও, EB-5 আবেদনকারীদের ক্ষেত্রে প্রধান সমস্যা হলো EB-5 বিনিয়োগের জন্য ফান্ড বা মূলধনের আইনত উৎস প্রমাণ করা। অ্যান্ড্রিউ পি. জনসন EB-5 ফান্ড উৎসের বিষয়ে একজন অনুরুদ্ধ বক্তা। তিনি বাইরের অনেক দেশ যেমন ইস্তানবুল, তুরস্ক, মস্কো, রাশিয়া, ঢাকা, বাংলাদেশ, এবং তিবিলিসি, জর্জিয়াতে EB-5 বিনিয়োগকারী গোষ্ঠীগুলোর সাথে কথা বলেছেন।

২০১৩ সালে অ্যান্ড্রিউ পি. জনসনকে EB-5 ভিসা বিনিয়োগকারী কর্মসূচীর বিষয়ে ৩০ জনেরও বেশি ইউনাইটেড নেশন অ্যাম্বাসেডরের সামনে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হয়। ২০১৫ সালে, জনাব জনসনকে EB-5 বিনিয়োগকারী কর্মসূচীর বিষয়ে ৪০ জনেরও বেশি ইউনাইটেড নেশন অ্যাম্বাসেডরের সামনে বক্তব্য রাখার জন্য ওয়াশিংটন ডিসিতে আমন্ত্রণ জানানো হয়। EB- 5 ফান্ডের উৎস বিষয়ে অ্যান্ড্রিউ পি. জনসনের অভিজ্ঞতার ভিত্তিতে, তিনি বিভিন্ন পোডকাস্টে কথা বলার জন্য আমন্ত্রিত হয়েছেন যেখানে EB-5 বিনিয়োগকারীরা কিভাবে তাদের ফান্ডের উৎস প্রমাণ করতে পারেন সে সম্পর্কিত অনেক উপায়ের জটিল খুঁটিনাটি তুলে ধরা হয়। এছাড়াও, এমন কোনো দেশ যারা কোনো ব্যক্তিকে তার নিজস্ব ফান্ড দেশের বাইরে পাঠানোর বিষয়ে সীমাবদ্ধতা আরোপ করেছে, তেমন একটি দেশ থেকে EB-5 বিনিয়োগ ফান্ড স্থানান্তরজনিত সমস্যা কিভাবে সমাধান করা যায় তা ব্যাখা করার জন্য জনাব জনসনকে একটি পোডকাস্টে অংশ নিতে জনাব অ্যান্ড্রিউ পি. জনসনকে আমন্ত্রণ জানানো হয়।

অ্যান্ড্রিউ পি. জনসন EB-5 গ্রিন কার্ড কর্মসূচীর বিষয়ে বিনামূল্যে পরামর্শ সেবা দিয়ে থাকেন এবং তিনি আবেদনকারীর ফান্ডের উৎস পর্যালোচনা করবেন এবং যদি কোনো জটিলতা থাকে, জনাব জনসন US CIS (ন্যায়নির্ণয় করার জন্য সরকারী এজেন্সি যারা EB-5 বিনিয়োগ দরখাস্ত মূল্যায়ণ করে) -এর কাছে কিভাবে ফান্ডের উৎস প্রমাণ করা যাবে তার আইনগত পন্থাসমূহ সুপারিশ করবেন এবং সে সম্পর্কিত উদাহরণ দিবেন।

সবশেষে, অনেক EB-5 আবেদনকারীর প্রধান প্রশ্ন হলো “আমার EB-5 বিনিয়োগের জন্য কোন আঞ্চলিক কেন্দ্র বেছে নেয়া উচিত?” একটি পোডকাস্টে জনাব জনসনের সাক্ষাৎকার নেয়া হয় যেখানে তিনি ব্যাখা করেছেন EB-5 আবেদনকারীরা কোনো আঞ্চলিক কেন্দ্র প্রকল্প বেছে নেয়ার সময় তাদের কোন কোন নিরাপত্তা ব্যবস্থার দিকে লক্ষ রাখা উচিত। অধিকাংশ আবেদনকারী ব্যক্তিগত প্লেসমেন্ট স্মারকলিপির নিরাপত্তা ধারাসমূহ এবং ডেভেলপার কর্তৃক নিশ্চয়তা এবং অন্যান্য নিরাপত্তাজনিত ব্যবস্থা দেখতে চায় যেগুলো EB-5 গ্রিন কার্ড দরখাস্ত অস্বীকৃত হওয়ার ঝুঁকি হ্রাস করে। একটি আঞ্চলিক কেন্দ্র প্রকল্পে একজন EB-5 আবেদনকারীর কোন কোন নির্দিষ্ট চুক্তিমূলক ধারার খোঁজ করা উচিত সে সম্পর্কীত জটিল বিবরণ সম্পর্কে পোডকাস্টে অ্যান্ড্রিউ পি. জনসন ব্যাখা করেছেন।

অ্যান্ড্রিউ পি. জনসন এর আইন অফিস বিশ্বব্যাপী অনেক EB-5 গ্রাহকদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন, যা সুবিধাজনক কারণ EB-5 আবেদনকারীদের জাতীয়তার উপর ভিত্তি করে US CIS নির্দিষ্ট নথিপত্র সরবরাহ করতে বলে। আমাদের কর্মীরা ১০ টিরও বেশি ভাষায় কথা বলতে পারেন এবং আমরা একজন সম্ভাব্য EB-5 আবেদনকারীর নির্বাচিত হওয়ার যোগ্যতা সংক্রান্ত বিষয়ে বিনামূল্যে পরামর্শ সেবা প্রদান করি।

EB-5 ফান্ডের উৎস কিভাবে প্রমাণ করা যায়?

EB-5 প্রোগ্রামটি হলো একটি ভিসা কর্মসূচী যা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি বিদেশি জাতীয় উদ্যোক্তা, তাদের স্বামী বা স্ত্রী, এবং তাদের ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতি অর্জনের সুযোগ দেয়। এই কার্যক্রমটি ইউ. এস. সিটিজেন অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (USCIS) কর্তৃক নিয়ন্ত্রিত এবং এর আওতায় যুক্তরাষ্ট্রে কোনো নতুন বাণিজ্যিক প্রতিষ্ঠানে আবেদনকারীকে $১,০০০,০০০ অথবা কোনো টার্গেটেড এমপ্লয়মেন্ট এরিয়াতে সর্বনিম্ন $৫০০,০০ ডলার বিনিয়োগ করতে হয়।

EB-5 দরখাস্ত প্রক্রিয়ার একটি প্রধান বিষয় হলো, আবেদনকারীর এটা প্রতিষ্ঠিত করার ক্ষমতা যে বিনিয়োগের ফান্ডটি কোনো সন্ত্রাসী কার্যক্রমের সাথে জড়িত নয়। ফলে EB-5 আইন অনুযায়ী আবেদনকারীকে ফান্ডের “আইনসম্মত উৎস” এবং ফান্ডের আইনসম্মত “পন্থা” দুটোই দেখাতে হবে, যার মানে হলো ফান্ডটি আইনসম্মত উপায়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক প্রতিষ্ঠানটির কাছে স্থানান্তর করা হয়েছে।

EB-5 ফান্ডের উৎস প্রমাণ করার জন্য কোন ধরণের কাগজপত্র প্রয়োজন?
বিনিয়োগের মূলধন একটি আইনসম্পন্ন উৎস থেকে এসেছে প্রমাণ করার জন্য, EB-5 আইনসমূহের প্রেক্ষিতে আবেদনকারীর যা যা জমা দেয়া প্রয়োজন:

• বিদেশী ব্যবসা রেকর্ড;
• কর্পোরেট, পার্টনারশিপ, এবং ব্যক্তিগত ট্যাক্স রিটার্ন অথবা অনুরূপ কাগজপত্র যা গত ৫ বছরের মধ্যে পূরণ করা হয়েছে।
• মূলধনের অন্যান্য উৎসের শনাক্তকারী প্রমাণ; অথবা
• বিগত ১৫ বছরের আদালতের রায়, আদালতে মুলতুবি থাকা মামলা এবং প্রশাসনিক কার্যক্রমের প্রত্যায়িত কপি।

কিভাবে EB-5 পুঁজির মূল উৎসের সন্ধান পাওয়া যায়?

এটা গুরুত্বপূর্ণ যে আবেদনকারী বুঝবেন যে বিনিয়োগের পুঁজির মূল উৎস অবশ্যই সন্ধানযোগ্য হতে হবে। উদাহরণস্বরূপ, যদি EB-5 বিনিয়োগের জন্য ব্যবহৃত হবে এমন পুঁজি কোনো ব্যাংক অ্যাকাউন্টে থাকে তবে আবেদনকারীকে ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে এবং দেখাতে হবে যে পুঁজি অ্যাকাউন্টেই জমা আছে সেইসাথে ব্যাংক অ্যাকাউন্টে পুঁজি জমা হওয়ার আগে তা কোথায় ছিল সে সম্পর্কিত নথিও দেখাতে হবে। EB-5 পুঁজি যদি রিয়েল এস্টেট, স্টক মার্কেট অথবা ব্যবসায় অ্যাকাউন্টে বিনিয়োগ বা লগ্নীকৃত থাকে তাহলেও একই নিয়ম প্রযোজ্য হবে। অবশ্যই কোনো প্রকার অব্যাহতি ব্যতিরেকে সকল বিনিয়োগ পুঁজির মূল উৎস পর্যন্ত সন্ধান করতে হবে, এমনকি যদি তা একাধিক উৎস থেকে আসে। যদি মূল উৎস কোনো তৃতীয় পক্ষ যেমন ব্যাংক ঋণ, কোনো বন্ধু বা আত্মীয়ের উপহার, অথবা উত্তরাধিকার সূত্র হয় তবে উক্ত পুঁজিকে তৃতীয় পক্ষ বরাবর সংযুক্ত করতে হবে এবং অবশ্যই সেই পুঁজি তৃতীয় পক্ষ দ্বারা আইনগতভাবে অর্জিত হয়েছে তার প্রমাণ থাকতে হবে।

এটা বলার অপেক্ষা রাখে না যে পুঁজির মূল উৎস প্রমাণের ক্ষেত্রে প্রায়ই আবেদনকারীকে পর্যাপ্ত সংখ্যক নথিপত্র জমা দিতে হয়। এর মধ্যে রয়েছে ব্যাংক, অবসর, বা স্টক অ্যাকাউন্টের বিবৃতি; রিয়েল এস্টেট লেনদেন এবং সম্পত্তির কর উল্লেখকারী নথিপত্র; আবেদনকারীর ঋণ কোনো আইনগত উৎস থেকে এসেছে দেখিয়ে ঋণের কাগজপত্র; আয়কর বিবৃতি; আয়, আয় ও বোনাস সংবলিত কর্মসংস্থান চুক্তি এবং অর্থনৈতিক বিবৃতি; এবং অন্য যেকোন প্রকার ব্যবসায়িক আয় প্রদর্শনকারী নথিপত্র।

এই তালিকাটি সম্পূর্ণ নয় এবং আবেদনকারীকে একটি বিনিয়োগকৃত পুঁজির জন্য একাধিক স্তরবিশিষ্ট নথিপত্র সহযোগে পুঁজির উৎস সন্ধান করতে হতে পারে। উদাহরণস্বরূপ, মনে করুন আবেদনকারী ব্যাংক অ্যাকাউন্টের পুঁজি থেকে ১,০০০,০০০ ডলার এবং ৫০০,০০০ ডলার বিনিয়োগ করেছেন। উপরন্তু, মনে করুন ব্যাংক অ্যাকাউন্টে থাকা ৫০০,০০০ এর মধ্যে ২৫০,০০০ ডলার এর উৎস পরিবার থেকে প্রাপ্ত উপহার এবং সময়ের সাথে একাধিক ব্যবসা ও স্টক বিনিয়োগ থেকে তা ৫০০,০০০ ডলারে বর্ধিত হয়েছে। আবেদনকারীকে লেনদেনের প্রতিটি স্তরে এসব পুঁজির প্রমাণপত্র দিতে হবে যার শুরুতে থাকবে যে ২৫০,০০০ ডলার উপহার দিয়েছেন তিনি এটি আইনগতভাবে অর্জন করেছেন তার বিবৃতি, এরপর দেখাতে হবে টাকাটা স্টক ও ব্যবসায় বিনিয়োগের মাধ্যমে আইনগতভাবে ৫০০,০০০ ডলারে বর্ধিত হয়েছে, এবং সবশেষে থাকবে ব্যাংক অ্যাকাউন্টে ৫০о০,০০০ ডলার রয়েছে তার বিবৃতি। এছাড়াও, মনে রাখুন যে এটা কেবল মোট $১,০০০,০০০ বিনিয়োগের মাত্র অর্ধেককে প্রতিফলিত করে। আবেদনকারীর হয়তো অন্য $৫০০,০০০ এর উৎসও সন্ধান করতে হতে পারে।

এ ছাড়াও, আবেদনকারীকে এ বিষয়ে অবগত হতে হবে যে, যুক্তরাষ্ট্রে কিছু কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান বা EB-5 প্রকল্পের নিজস্ব প্রশাসনিক ফি রয়েছে। এসব ফি পরিশোধ করতে ব্যবহৃত বিনিয়োগের পুঁজি অবশ্যই আবেদনকারীকে আইনগতভাবে অর্জন করতে হবে এবং তা আইনগত উৎস পর্যন্ত সন্ধান করতে হবে।

কিভাবে EB-5 পুঁজির আইনগত উৎস প্রমাণ করতে হয়?

পুঁজির উৎসপথ সরবরাহ করার সাথে সাথে উপরে দেখানো সকল নিয়ম এবং উল্লিখিত প্রয়োজনীয়তা প্রযোজ্য হবে। মূলকথা হলো এটা অবশ্যই প্রমাণ করতে হতে হবে যে উক্ত পুঁজি আইনগতভাবে EB-5 আবেদনকারীর কাছ থেকে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক এন্টারপ্রাইজে স্থানান্তরিত হচ্ছে।

কিভাবে রিয়েল এস্টেট লেনদেনের ক্ষেত্রে EB-5 পুঁজির উৎস প্রমাণ করতে হয়?

পরিশেষে, এমন পরিস্থিতি আসতে পারে যে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করা আবেদনকারীর পক্ষে সম্ভব হচ্ছে না। US CIS এর জন্য পুঁজির প্রত্যেকটি উৎসের আবশ্যক কাগজপত্রের একটি স্বতন্ত্র তালিকা থাকবে। যদি কোনো আবেদনকারী তাদের পুঁজির উৎস কয়েকটি রিয়েল এস্টেট লেনদেন দিয়ে প্রমাণ করতে চায় যা বিনিয়োগকারীর আয় দিয়ে শুরুতে পরিশোধ করা হয়েছে, তবে তাদের বেতন ডিপোজিট করে ব্যাংক বিবৃতি সরবরাহ করতে হতে পারে। আনুষঙ্গিক প্রমাণ হতে পারে কর পরিশোধ অথবা কোনো কর্মসংস্থান চুক্তি। এসব কাগজপত্র প্রমাণ করবে যে রিয়েল এস্টেট ক্রয় করার আগে পুঁজিটি আইনগতভাবে উপার্জিত হয়েছে।

কোনো রিয়েল এস্টেট ক্রয়ের জন্য, প্রয়োজনীয় কাগজপত্রের মধ্যে থাকতে পারে ক্রয়ের চুক্তি, সম্পত্তির মালিকানার প্রত্যয়ন পত্র অথবা দলিল, এবং সেই সম্পত্তির মূল্য পরিশোধ দেখিয়ে ধন্যবাদ জ্ঞাপক বিবৃতি। অনুগ্রহ করে জেনে রাখুন যে, কিছু কিছু দেশে এটা সম্ভব নয়, এবং যদি প্রমাণপত্রের ঘাটতি থাকে তা পূরণ করতে EB-5 অভিবাসন আইনজীবীর বিবৃতি সরবরাহ করার প্রয়োজন হবে। উদাহরণস্বরূপ, ১৯৯০ এর দশকের দিকের রুশ ব্যাংকিং সিস্টেম পুঁজির কোনো স্পষ্ট উৎস দেখায় না যেহেতু ব্যাংক যথাযথ রেকর্ড রাখেনি এবং আবেদনকারীদের উদ্ধারের জন্য অল্প অথবা কোনো তথ্য না রেখেই সে সময়ে অনেক ব্যাংক খোলা হয়ে ছিল বা বন্ধ হয়ে গিয়েছিল। এছাড়াও, রেকর্ড সন্ধান করার ক্ষেত্রে এবং পুঁজির উৎস প্রমাণ করার পন্থা দেখানোর ক্ষেত্রে ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে ভিয়েতনামে ব্যাংক ছিল প্রায় অস্তিত্বহীন একটি ব্যাংক। এই পরিস্থিতিতে, বিবৃতিটি ব্যাংক রেকর্ডের বিকল্প হিসেবে কাজ করবে। এমতাবস্থায়, বিনিয়োগকারী অথবা এমন কোনো ব্যক্তি যিনি নির্দিষ্ট তথ্যাদি সত্যায়িত করতে পারবেন যা বাদ যাওয়া কাগজপত্রের সাথে যুক্ত হবে- এই দুই ধরনের ব্যক্তির কাছ থেকে USCIS ঘোষণাপত্র গ্রহণ করবে।

আঞ্চলিক কেন্দ্র/বিনিয়োগকারীর জমার জন্য প্রক্রিয়া ও টাইমলাইন

বিনিয়োগকারীরা EB-5 আবেদনপত্র জমা করে (ফর্ম I-526)
প্রক্রিয়াকরণের আনুমানিক সময় ১২ মাস অথবা আরো বেশি (প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হতে পারে এবং হয়ে থাকে)
আঞ্চলিক সেন্টার ফর্ম I-924A জমা দেয়, বার্ষিক রিপোর্টিং ফর্ম বার্ষিকভাবে জমা দেয়া হয়
শর্ত তুলে নেয়ার জন্য বিনিয়োগকারীরা আবেদনপত্র জমা করে (ফর্ম I-829)
বিনিয়োগকারীর শর্তাধীন স্থায়ী বাসিন্দা হওয়ার ২১ থেকে ২৪ মাস পর
প্রক্রিয়াকরণের আনুমানিক সময় ১২ মাস অথবা আরো বেশি (প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হতে পারে এবং হয়ে থাকে)

অ্যান্ড্রিউ পি. জনসনের আইন অফিস - অভিবাসন আইন প্রতিষ্ঠান

65 ব্রডওয়ে, স্যুট 1603 নিউইয়র্ক, NY 10006 ফোন: (212)693-3355 ফ্যাক্স: (212)430-6797 ইমেইল: apjlaw@gmail.com স্কাইপ: lawapj1 কার্যকালীন সময়: সোমবার – শুক্রবার: সকাল 10:00 টা- বিকাল 6:00 টা