Chat with us, powered by LiveChat

O-1 ভিসা, L-1a ভিসা, H-1b ভিসা

অসাধারণ প্রতিভার অস্থায়ী ভিসা

বিজ্ঞান, মানবিক, শিক্ষা, ব্যবসা অথবা অ্যাথলেটিক্স এ “অসাধারণ প্রতিভা” আছে এমন আবেদনকারীদের জন্য O-1 অস্থায়ী ভিসা প্রযোজ্য। এই বিভাগ অনেকটাই বিস্তৃত এবং বিভিন্ন ধরণের আবেদনকারীর জন্য যথার্থ হতে পারে যেমন সর্বাধুনিক বৈজ্ঞানিক গবেষক, অধ্যাপক, উদ্ভাবনী কর্পোরেট নির্বাহী, জ্যাজ সঙ্গীতশিল্পী, জুডো প্রশিক্ষক, গ্রাফিক্স ডিজাইনার, শিল্প পরিচালক, সিল্ক স্ক্রিন শিল্পী, জিমন্যাস্টিক্স কোচ, এবং কম্পিউটার সফটওয়্যার বিশেষজ্ঞ– যদি আবেদনকারী তাদের নির্দিষ্ট ক্ষেত্রে অসাধারণ সামর্থ্য দেখাতে পারেন। পিটিশনারকে (O-1 ভিসা আবেদনকারী) প্রমাণ জমা দিতে হবে; কিন্তু অসাধারণ ক্ষমতা প্রমাণের জন্য অনেক সৃজনশীল উপায় আছে।
যেসব ব্যক্তি এই ভিসা অনুসন্ধান করবেন তাদের অবশ্যই স্ব স্ব ক্ষেত্রে স্থায়ী জাতীয় বা আন্তর্জাতিক প্রশংসাপত্রের মাধ্যমে তাদের অসাধারণ ক্ষমতা প্রদর্শন করতে হবে। O-1 পিটিশনের সফলতার হার বেশি হয় যদি আবেদনকারী জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার লাভ করে থাকেন, তাদের কাজ সম্পর্কে সংবাদমাধ্যমে রেকর্ড থাকে, বিভিন্ন লেখা প্রকাশিত হয়ে থাকে, তাদের নিজস্ব ক্ষেত্রে মৌলিক অবদান থাকে, খ্যাতিসম্পন্ন কোম্পানি, প্রতিষ্ঠান, অথবা প্রজেক্টে কাজ করেছেন, ভালো বেতন উপার্জন করেন অথবা তাদের নিজস্ব ক্ষেত্রে অন্যান্য পরিচিত অর্জন থেকে থাকে।

মোশন পিকচার অথবা টেলিভিশন ইন্ডাস্ট্রিতে O-1 ভিসার জন্য যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই তাদের অসাধারণ অর্জন প্রমাণ করতে হবে এবং সেজন্য এমন ডিগ্রি এবং স্বীকৃতি দাখিল করতে হবে যা সাধারণ ক্ষমতার ঊর্ধ্বে থেকে মোশন পিকচার এবং/অথবা টেলিভিশন ফিল্ডে ব্যক্তিকে অসাধারণ, উল্লেখযোগ্য অথবা নেতৃস্থানীয় হিসেবে পরিচিতি দেয়। উপরন্তু, O আবেদনকারীকে অবশ্যই তার নিজস্ব অসাধারণ ক্ষমতা অথবা অর্জনের পর্যায়ে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রে আসতে হবে।

যেসব ব্যক্তি O-1 ক্ষণস্থায়ী ভিসার জন্য যোগ্য হবেন তাদের জন্য সচরাচর সংশ্লিষ্ট অভিবাসী শ্রেণিবিভাগ, EB-1 (অসাধারণ ক্ষমতা) এর জন্য আইনানুগ বিষয়াদি প্রমাণ হয়।

L-1a বহুজাতিক পরিচালক

L-1 বিভাগ সেই সব বিদেশীদের জন্য প্রযোজ্য যারা যুক্তরাষ্ট্রে কোনো কোম্পানির মূল, অধীনস্থ, শাখা অথবা সংযুক্ত প্রতিষ্ঠানের জন্য কাজ করেন। এসব কর্মী আন্তঃকোম্পানি স্থানান্তরিত ব্যক্তি হিসেবে যুক্তরাষ্ট্রে ক্ষণস্থায়ীভাবে প্রবেশ করেন যারা ম্যানেজার বা নির্বাহী ক্ষমতার কাজের (L-1A) জন্য প্রবেশ করেছেন অথবা যিনি পেশাদার ব্যক্তিকে বিদেশে নিয়োগ দিয়েছিলেন সেই একই নিয়োগকর্তার কোম্পানির মূল, অধীনস্থ, শাখা অথবা সংযুক্ত প্রতিষ্ঠানের জন্য সেই ব্যক্তির বিশেষ জ্ঞ্যান থাকে। বিদেশী কর্মচারীকে L বিভাগের জন্য যোগ্য বিবেচিত হতে হলে বিগত তিন বছরের মধ্যে অন্তত এক বছর এক নাগাড়ে একটি বৈদেশিক কোম্পানি (অথবা কোনো সংযুক্ত বা অধীনস্থ) কর্তৃক পূর্ণ সময়ের ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত হতে হবে। বেতনের কথা বলা বর্ণিত নেই, তবে যুক্তরাষ্ট্রে তার আয় অবশ্যই তাকে প্রকাশ্য অভিযুক্ত না হওয়ার জন্য যথেষ্ট হতে হবে। ম্যানেজার এবং নির্বাহী হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি হবে সাত বছর প্রাপ্ত হবেন, যেখানে বিশেষায়িত জ্ঞ্যান বিভাগের জন্য সময়সীমা হবে পাঁচ বছর। একবার L ভিসা অর্জন হয়ে গেলে আবেদনকারী একজন প্রথম পছন্দের মাল্টি-ন্যাশনাল ম্যানেজার হিসেবে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

পোষ্যগণ

L-2 স্থিতি জন্য L-1 কর্মীদের পোষ্যগন (স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)। নির্ভরশীল সন্তানগণ L-2 স্থিতি থাকাকালীন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী হতে পারে, এবং নির্ভরশীল স্বামী বা স্ত্রী এমপ্লয়মেন্ট অথোরাইজেশন ডকুমেন্ট পেতে পারেন যা তাদেরকে যুক্তরাষ্ট্রে কাজ করার সুযোগ দান করবে।

L-1 ব্ল্যাঙ্কেট পিটিশন

কোম্পানি সংক্ষিপ্ত সময়ের নোটিশে কিছু সংখ্যক বিদেশী কর্মী স্থানান্তর করতে পারবে যেহেতু L-1 ব্ল্যাঙ্কেট পিটিশন আইন আন্তঃ-কোম্পানিতে স্থানান্তরিত ব্যক্তিকে বিদেশে মার্কিন কনস্যুলার সুবিধায় পৃথক পিটিশনের USCIS এর অনুমোদন ছাড়াই সরাসরি L-1 ভিসার জন্য আবেদন করতে দেয়। একজন L-1 ব্ল্যাঙ্কেট পিটিশনার হিসেবে বিবেচিত হতে, পিটিশনারকে অবশ্যই নিচের চাহিদাগুলো পূরণ করতে হবে:

পিটিশনার এবং সকল যোগ্যতাসম্পন্ন বিষয়াদি বাণিজ্যিক লেনদেন অথবা পরিষেবার সাথে
সম্পৃক্ত; পিটিশনারের যুক্তরাষ্ট্রে একটি অফিস আছে যেখানে তিনি এক বছর বা তারও বেশি সময়ের জন্য ব্যবসা করছেন।
পিটিশনারের তিন বা তারও বেশি দেশীয় এবং বিদেশী শাখা, অধীনস্থ কোম্পানী বা শাখা আছে; এবং
পিটিশনার এবং অন্যান্য যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠান বিগত ১২ মাসের মধ্যে অন্তত 10 “L” ম্যানেজার, এক্সিকিউটিভ, অথবা একজন বিশেষায়িত নলেজ প্রফেশনালের জন্য অনুমোদন অর্জন করেছে; অথবা যুক্তরাষ্ট্রের কোম্পানির অন্তত এক মিলিয়ন ডলারের বিক্রয় আছে; অথবা অন্তত ১,০০০ কর্মীর যুক্তরাষ্ট্রীয় শ্রমিকদল আছে।

কানাডীয় নাগরিকগণ অনুমোদিত ব্ল্যাঙ্কেট পিটিশনের ভিত্তিতে কনস্যুলার দরখাস্তের জন্য প্রয়োজনীয় একই কাগজপত্র জমা দিয়ে L-1 স্থিতির জন্য সরাসরি ক্লাস A প্রবেশ পথে আবেদন করতে পারবেন।

H-1B ভিসা

২০ বছরেরও বেশী সময় ধরে, আমাদের দল বিভিন্ন বড় এবং ছোট কোম্পানির হাজার হাজার H1B দরখাস্ত সম্পন্ন করেছে। এখন পর্যন্ত, প্রতি অর্থ বছরে ৬৫,০০০ H-1B আবেদনকারী আছে, যার সাথে ২০,০০০ আবেদনকারী আছেন যাদের মাস্টার্স ডিগ্রি সম্পন্ন হয়েছে। (কিছু অলাভজনক, সরকারী এবং শিক্ষা সেক্টরের চাকরি আছে যেগুলো অর্থবছরের আওতামুক্ত।) একজন আবেদনকারীর অবশ্যই ৪ বছরের ব্যাচেলর ডিগ্রি এবং সে যত বছর কলেজ শিক্ষার বাইরে আছে তার প্রতি বছর অনুযায়ী বিশেষ কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। উদাহরণস্বরূপ, যদি আবেদনকারীর দুই বছরের কলেজ শিক্ষা এবং বিশেষ কাজে ৬ বছরের অভিজ্ঞতা থাকে তবে চাকরির শিরোনাম আবেদনকারীর অভিজ্ঞতার সাথে সঙ্গত থাকা পর্যন্ত আবেদনকারী যোগ্য বিবেচিত হবেন। একটি বৈশিষ্ট্যপূর্ণ পেশায় অবশ্যই অত্যন্ত বিশেষ জ্ঞানের তাত্ত্বিক ও ব্যবহারিক বর্ণনা থাকতে হবে, এবং সেই পেশায় যোগদানের সর্বনিম্ন যোগ্যতা হিসেবে নির্দিষ্ট বিশিষ্টতায় ব্যাচেলর ডিগ্রি অথবা উচ্চতর শিক্ষা থাকতে হবে। সাধারণ অবস্থানগুলোর মধ্যে রয়েছে আইন, অ্যাকাউন্টিং, ইঞ্জিনিয়ারিং, স্থাপত্য, গণিত, শারীরিক বিজ্ঞান, ব্যবসায় বিশেষত্ব, ধর্মতত্ত্ব এবং মানবিক।

একজন নিয়োগদাতা শুরুর তারিখের ১৮০ দিন আগে H-1B দরখাস্ত জমা দিতে পারবেন। যেসব আবেদনকারী তাদের চলতি H-1B ভিসার সংশোধনী, প্রসারণ বা স্থানান্তরের কথা ভাবছেন তারা এই সুবিধার আওতায় পড়বেন না।

একজন H-1B ধারক দ্বৈত অভিপ্রায়ের জন্য অনুমোদিত (যেমন তারা স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে থেকে যাওয়ার ইচ্ছা পোষণ করতে পারবেন)। একজন H-1B সর্বোচ্চ ৬ বছরের জন্য অনুমোদিত হতে পারবেন, এবং যদি আবেদনকারী এক বছর যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন তবে আবেদনকারী আরো ছয় বছরের জন্য H-1B এর অনুমোদন নিতে পারবেন।
যদি H-1B ধারক কর্মসংস্থানের মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের আবেদন করে থাকে, তারা তাদের H-1B এক বছর অন্তর অন্তর বর্ধিত করতে পারবে যদি:
তাদের শ্রম সনদ(স্থায়ী) জমা দেয়ার পর থেকে এক বছর (৩৬৫ দিন) গত হয়ে থাকে, অথবা তাদের I-140 অভিবাসন ভিসা আবেদন H-1B বহনযোগ্যতা জমা দেয়ার পর থেকে ৩৬৫ দিন বা তারও বেশি অতিক্রান্ত হয়ে থাকে- যার মানে দাঁড়ায় একজন H-1B কর্মী নতুন H-1B দরখাস্ত পূরণ করা সাপেক্ষে তার নতুন নিয়োগকর্তার জন্য কাজ করা শুরু করতে পারবেন (তাদেরকে অনুমোদনের জন্য অপক্ষা করতে হবে না)।

অ্যান্ড্রিউ পি. জনসনের আইন অফিস - অভিবাসন আইন প্রতিষ্ঠান

65 ব্রডওয়ে, স্যুট 1603 নিউইয়র্ক, NY 10006 ফোন: (212)693-3355 ফ্যাক্স: (212)430-6797 ইমেইল: apjlaw@gmail.com স্কাইপ: lawapj1 কার্যকালীন সময়: সোমবার – শুক্রবার: সকাল 10:00 টা- বিকাল 6:00 টা